ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

সড়ক পথে কলকাতা থেকে ব্যাঙ্কক, শীঘ্রই শেষ হতে চলেছে হাইওয়ের কাজ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ জুন, ২০২৩, ০৭:০৬ পিএম

সড়ক পথে কলকাতা থেকে ব্যাঙ্কক, শীঘ্রই শেষ হতে চলেছে হাইওয়ের কাজ

 সড়ক পথে কলকাতা থেকে ব্যাঙ্কক, শীঘ্রই শেষ হতে চলেছে হাইওয়ের কাজ

 আর পরিকল্পনা নয় এবার সড়ক পথে যাওয়া যাবে কলকাতা থেকে ব্যাঙ্কক। অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। কয়েক বছরের মধ্যেই এই স্বপ্ন হতে চলেছে বাস্তবে পরিণত। এই হাইওয়ে ছোঁবে শিলিগুড়িকেও। আগামী তিন থেকে চার বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে ২,৮০০ কিলোমিটার দীর্ঘ হাইওয়ে।

থাইল্যান্ড এবং মায়ানমার সরকার অন্তত এমনটাই জানাচ্ছে। এই হাইওয়ের বেশিরভাগ অংশই পড়বে ভারতে। ‘বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন’ এর আওতায় নির্মাণ হতে চলেছে এই হাইওয়ে। ব্যাঙ্কক থেকেই শুরু হবে সেই রাস্তা।

উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য হয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করবে এই রাস্তা। শেষ পর্যন্ত শিলিগুড়ি হয়ে পৌঁছাবে কলকাতায়। জানেন কি ভারতের কোন কোন জায়গা হয়ে সেই হাইওয়ে যাবে? সে কথাই জানাবো আজকের এই বিশেষ প্রতিবেদনে।

এই হাইওয়ে ছোঁবে নাগাল্যান্ডের কোহিমা, মনিপুরের মোড়ে, অসমের গুয়াহাটির মত বেশ কিছু জায়গা। অর্থাত্‍ উত্তর-পূর্ব ভারতে সীমান্ত দিয়ে মায়ানমারে ঢুকবে এই হাইওয়ে। মঙ্গলবার কলকাতায় ভারতীয় বিদেশ মন্ত্রক এবং ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের একটি অনুষ্ঠানে থাইল্যান্ডের পক্ষ থেকে জানানো হয়, ব্যাঙ্কক থেকে কলকাতা পর্যন্ত এর কাজ চলছে জোরকদমে।

এদিন আরও জানানো হয়, যে অংশ যাবে থাইল্যান্ড দিয়ে সেই অংশের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। কবে চালু হবে সেই হাইওয়ে তা মায়ানমার এবং ভারতের অংশের কাজের উপর নির্ভর করছে। পাশাপাশি এই অনুষ্ঠানে আরও জানানো হয়, খুব শীঘ্রই শেষ হতে চলেছে মায়ানমারের ওই হাইওয়ের কাজও। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি