ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

মিয়ানমারে জান্তার আমলে নিহত হয়েছে ৬ হাজার মানুষ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৫ জুন, ২০২৩, ০১:০৬ পিএম

মিয়ানমারে জান্তার আমলে নিহত হয়েছে ৬ হাজার মানুষ

 মিয়ানমারে জান্তার আমলে নিহত হয়েছে ৬ হাজার মানুষ

 মিয়ানমারে ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারের জান্তা সরকার বিরোধী মত দমনে সব ধরনের তৎপরতা চালিয়ে যাচ্ছে। তাদের হত্যা ও গ্রেপ্তারের শিকার হয়েছে হাজার হাজার মানুষ। আটক ব্যক্তিদের ওপর নৃশংস নির্যাতন চালানো হয় বলে অভিযোগ করা হয়েছে। গত বছর সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে জান্তা সরকারের হাতে ৬ হাজার ৩৩৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ২ হাজার ৬১৪ জন। নরওয়ের অসলো–ভিত্তিক পিস রিসার্চ ইনস্টিটিউট তথ্য জানায়।

২০২১ সালের ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানে স্টেট কাউন্সেলর অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করা হয়। ক্ষমতায় আসেন জান্তা প্রধান মিন অং হ্লাইং। এর পর থেকে বিক্ষোভ দমনে ব্যাপক ধরপাকড় চালায় সামরিক বাহিনী। একই সঙ্গে সামরিক আদালতে দেশটির গণতন্ত্রপন্থীদের বিচারও শুরু হয়। সেখানকার পরিস্থিতি তুলে ধরে গত মঙ্গলবার একটি প্রতিবেদন প্রকাশ করে পিস রিসার্চ ইনস্টিটিউট।

প্রতিবেদনটি লিখেছেন দুইজন। তাদের একজন স্টেইন টনেসন। তিনি এক বিবৃতিতে বলেন, ‘মিয়ানমারে সংঘর্ষে নিহতের যে সংখ্যা আগে জানা গিয়েছিল, প্রকৃত সংখ্যা তার চেয়ে বেশি। এই সহিংসতার মূল হোতা জান্তা সরকার। এ ছাড়া জান্তাবিরোধীরাও এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি