ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ফ্রান্সে সন্ত্রাসী হামলার হুমকিতে সতর্কতা জারি


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৫ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম

ফ্রান্সে সন্ত্রাসী হামলার হুমকিতে সতর্কতা জারি

ফ্রান্সে সন্ত্রাসী হামলার হুমকিতে সতর্কতা জারি

কিছু হামাস সমর্থক কর্তৃক ঘোষিত "জিহাদ দিবসে" আরাসের একটি স্কুলে ছুরিকাঘাতের পর ফরাসি সরকার শুক্রবার দেশটির সন্ত্রাসবাদের সতর্কতাকে সর্বোচ্চ স্তরে উন্নীত করেছে।

প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকের পর ভিজিপিরেট সতর্কতা ব্যবস্থার সংশোধিত অবস্থা ঘোষণা করেন। নাগরিকদের "সতর্ক ও অবহিত থাকার" এবং "অনলাইন বা অফলাইনে কোনও সন্দেহজনক ঘটনা প্রত্যক্ষ করলে" আইন প্রয়োগকারীদের সাথে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছিল।

উত্তর ফ্রান্সের আরাস শহরের একটি উচ্চ বিদ্যালয়ে এক মুসলিম ব্যক্তি এক শিক্ষককে ছুরিকাঘাতে হত্যা করে এবং আরও দুই কর্মীকে গুরুতর আহত করে। অপরাধীকে চেচেন বা ইঙ্গুশ বংশোদ্ভূত "রাশিয়ান নাগরিক" মোহাম্মদ মোগুচকভ হিসাবে চিহ্নিত করা হয়েছিল, যিনি ইসলামপন্থী সংগঠনগুলির সাথে তার সম্পর্কের জন্য পুলিশের নজরদারিতে ছিলেন।

পুলিশ জানিয়েছে, শুক্রবার সকালে লাইসি গ্যাম্বেটার সাবেক ছাত্র মোগৌচকভ স্কুলে ফিরে এসে একজন ফরাসি ভাষার শিক্ষকের গলা ও বুকে ছুরিকাঘাতে নিহত হয়। আরেকজন শিক্ষাবিদ এবং একজন নিরাপত্তা কর্মকর্তা গুরুতর আহত হয়েছেন এবং একজন তত্ত্বাবধায়ক আহত হয়েছেন তবে গুরুতর নয়। কোনো শিক্ষার্থী আহত হয়নি।

প্রত্যক্ষদর্শীদের মতে, স্কুল কর্মীদের আক্রমণ করার সময় হামলাকারী "আল্লাহু আকবর" বলে চিৎকার করে।

স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন- আরাসে হামলাটি ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘাতের সাথে সম্পর্কিত ছিল তাতে "কোনও সন্দেহ নেই"। মোগুচকভকে তার মা, বোন, কাকা এবং ১৭ বছর বয়সী ভাইয়ের পাশাপাশি আটক করা হয়েছে।

ম্যাক্রন শুক্রবার স্কুল পরিদর্শন করেন এবং "ইসলামপন্থী সন্ত্রাসবাদের বর্বরতার" নিন্দা করেন, ফরাসিদের ঐক্যবদ্ধ থাকার এবং "সন্ত্রাসের কাছে নতিস্বীকার না করার বা কোনও কিছু আমাদের বিভক্ত করতে না দেওয়ার" আহ্বান জানান। তিনি আরও বলেন, মৃত শিক্ষক অন্যদের সুরক্ষিত করার চেষ্টা করে "অনেক জীবন বাঁচিয়েছেন"।