ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

এটা আমাদের জন্য ব্যক্তিগত: ইসরায়েল-গাজা যুদ্ধ নিয়ে মার্কিন হোয়াইট হাউস


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৫ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম

এটা আমাদের জন্য ব্যক্তিগত: ইসরায়েল-গাজা যুদ্ধ নিয়ে মার্কিন হোয়াইট হাউস

এটা আমাদের জন্য ব্যক্তিগত: ইসরায়েল-গাজা যুদ্ধ নিয়ে মার্কিন হোয়াইট হাউস

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ মিত্রের উপর হামাসের হামলা। ক্ষমতার নির্মম প্রয়োগের জন্য সবচেয়ে বেশি পরিচিত হোয়াইট হাউস ইসরায়েলের কর্মকাণ্ডে জর্জরিত।

এনডিটিভির বিশ্লেষণে বলা হয়, শনিবার হামাস গোষ্ঠীর আক্রমণের পর থেকে রাষ্ট্রপতি জো বাইডেন ইসরায়েলের সমর্থনে বেশ কয়েকটি আবেগপূর্ণ বক্তৃতা দিয়েছেন এবং এক পর্যায়ে তার বক্তব্যের উপর জোর দেওয়ার জন্য একটি বক্তৃতার উপর আঘাত করেছেন।

সরাসরি টেলিভিশনে হামলার বিষয়ে আলোচনা করা হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আবেগপ্রবণ হয়ে পড়েন। জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্বীকার করেছেন যে সংকটটি "আমাদের জন্য ব্যক্তিগত"।
অস্বাভাবিকভাবে জনসমক্ষে প্রদর্শিত এই আক্রমণগুলি হোয়াইট হাউসের ক্রোধকে প্রতিফলিত করে, যার ফলে ১৩০০ জনেরও বেশি লোক মারা যায়, পাশাপাশি ইসরায়েলের সাথে এর দীর্ঘস্থায়ী সম্পর্কও রয়েছে।

এর বিপরীতে এক সপ্তাহের ইসরায়েলি হামলার ফলে ১৫৩০ জনেরও বেশি মানুষের মৃত্যুর পর গাজাবাসীদের দুর্দশার বিষয়ে হোয়াইট হাউসের প্রতিক্রিয়া আরও নিঃশব্দ হয়ে গেছে।
মানবিক বিপর্যয়ের উদ্বেগ বাড়ার সাথে সাথে জো বাইডেন ইসরায়েলকে যুদ্ধের আইন মেনে চলার আহ্বান জানিয়ে বলেছেন- "সন্ত্রাসীদের" বিরুদ্ধে লড়াই করা তাদের "কর্তব্য"।

হোয়াইট হাউস ফিলিস্তিনিদের "নির্দোষ বেসামরিক" হিসাবে বর্ণনা করেছে এবং হামাস তাদের "মানব ঢাল" হিসাবে ব্যবহার করছে বলে অভিযোগ করেছে।
ব্যথা - ৮০ বছর বয়সী জো বাইডেন কয়েক দশক ধরে ইসরায়েলের একনিষ্ঠ সমর্থক এবং তিনি এই সপ্তাহে বলেছেন- তিনি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে-তাঁর জীবনের অর্ধেক সময় ধরে চেনেন।

সম্প্রতি পর্যন্ত ইসরায়েলি সরকারের বিচার বিভাগীয় সংস্কার নিয়ে দুই নেতার মধ্যে বিরোধের কারণে সম্পর্কের অবনতি ঘটেছিল। তবে, সেই বিতর্কের কথা ভুলে যাওয়া হয়েছে।

"তুমি ঠিক আছ তো বাবু?" জো বাইডেন বুধবার হোয়াইট হাউসে ইহুদি সম্প্রদায়ের নেতাদের জন্য একটি গোলটেবিল বৈঠকে বাধা দিয়ে একজন আবেগপ্রবণ অংশগ্রহণকারীকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ইহুদি স্ত্রী ডগলাস এমহফ এই অনুষ্ঠানের সূচনা করেন। সাম্প্রতিক বছরগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান ইহুদি-বিদ্বেষের আশঙ্কায় তিনি একাধিক প্রচারমূলক অনুষ্ঠানের নেতৃত্ব দিয়েছেন।
বাইডেন বলেছেন, তিনি এবং তাঁর কর্মীরা ক্রমাগত সংকট নিয়ে কাজ করছেন, একটি নির্দিষ্ট মুহুর্তে তাঁর আবেগ প্রদর্শন করেছেন।

হলোকাস্টের নৃশংসতা বোঝার জন্য তিনি কীভাবে তাঁর সমস্ত সন্তানকে দাচাউ নাৎসি কনসেন্ট্রেশন ক্যাম্পে নিয়ে গিয়েছিলেন তা বিশদভাবে বর্ণনা করার সময় রাষ্ট্রপতি মঞ্চে তাঁর মুষ্টি মেরেছিলেন।

পর্দার আড়ালে হোয়াইট হাউসের কর্মকর্তারা আলোচনা করেছিলেন যে হামাসের হামলার "নিষ্ঠুর" ছবি দেখা কতটা চ্যালেঞ্জিং ছিল।

বাইডেন সিবিএস-এর "৬০ মিনিটস"-কে বলেন- নিখোঁজদের পরিবারকে "জানতে হবে যে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি তাদের সাথে যা ঘটেছে তা নিয়ে গভীরভাবে চিন্তা করেন"। হোয়াইট হাউস এই কল সম্পর্কে কোনও বিবরণ প্রকাশ করেনি। "এবং যদি আমরা তাদের খুঁজে পাই তবে তাদের বাড়িতে নিয়ে যাওয়ার জন্য আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করব।"