ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ভারতীয় বাহিনীকে হাইব্রিড যুদ্ধের মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে: বললেন প্রতিরক্ষামন্ত্রী


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

ভারতীয় বাহিনীকে হাইব্রিড যুদ্ধের মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে: বললেন প্রতিরক্ষামন্ত্রী

ভারতীয় বাহিনীকে হাইব্রিড যুদ্ধের মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে: বললেন প্রতিরক্ষামন্ত্রী


ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সতর্ক করে দিয়ে বলেছেন, দেশের সশস্ত্র বাহিনীকে 'হাইব্রিড যুদ্ধ' সহ 'অপ্রচলিত ও অসম যুদ্ধের' মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে।
ভারতীয় সেনার সিনিয়র নেতৃত্বের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, সেনার পরিকল্পনা ও কৌশল তৈরির ক্ষেত্রে এই বিষয়টিকে গুরুত্ব দেওয়া উচিত।
তিনি বলেন, বিশ্ব জুড়ে ঘটে যাওয়া ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে।  নয়াদিল্লিতে সেনা কম্যান্ডারদের সম্মেলনে রাজনাথ সিং বলেন, অপ্রত্যাশিত আশা করি এবং এর মাধ্যমে পরিকল্পনা, কৌশল এবং সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করব। 
গত ৭ই অক্টোবর হামাস ইসরায়েলের ওপর মারাত্মক হামলা চালানোর পর মধ্যপ্রাচ্যে যে সংঘর্ষের সূত্রপাত হয়, তার প্রেক্ষাপটে এ মন্তব্য করা হয়। হামাস নিয়ন্ত্রিত গাজায় ইসরায়েলকে পাল্টা হামলা চালানোর আহ্বান জানানো হয়। একই সঙ্গে ইউক্রেনের সংঘাতের প্রেক্ষাপটে এ মন্তব্য করা হয়।

হিন্দুস্থান টাইমসের খবরে বলা হয়, আধুনিক যুদ্ধ কৌশল সম্পর্কে সেনাবাহিনীকে আপডেট রাখতে ভারত এই ঘটনাগুলি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। বুধবারের উচ্চপর্যায়ের বৈঠকে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে উত্তেজনার বিষয়টি নিয়েও আলোচনা হয়।

রাজনাথ সিং তাঁর ভাষণে বলেন, যুদ্ধের প্রস্তুতি একটি ধারাবাহিক ঘটনা হওয়া উচিত তিনি সেনাবাহিনীকে তাদের যুদ্ধ দক্ষতা এবং অস্ত্র প্রযুক্তিকে শক্তিশালী করার জন্য উত্সাহিত করেছিলেন, যেখানেই বলা হোক কার্যকরভাবে কাজ করার জন্য
মন্ত্রী জীবনের সব দিককে প্রভাবিত করে এমন প্রযুক্তিগত অগ্রগতির দিকেও ইঙ্গিত করেন এবং সামরিক বাহিনীকে দক্ষতার সাথে অন্তর্ভুক্ত করার জন্য প্রশংসা করেন। অসামরিক শিল্পের সঙ্গে সহযোগিতায় অত্যাধুনিক প্রযুক্তি উদ্ভাবনে সেনাবাহিনীর প্রচেষ্টার প্রশংসা করে তিনি বলেন, সরকার দেশীয় উত্পাদন বৃদ্ধি করে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থার আধুনিকীকরণের ওপর গুরুত্ব দিচ্ছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় ৫.৪ বিলিয়ন ডলার ব্যয়ের প্যাকেজ অনুমোদনের কয়েক সপ্তাহ পর সিং এ মন্তব্য করেন, যা বিভিন্ন অস্ত্র ও গোলাবারুদকে কভার করে, নৌবাহিনীর জন্য সার্ভে জাহাজসহ ধ্রুবাস্ত্র বিমান বাহিনীর জন্য স্বল্প পাল্লার আকাশ থেকে ভূপৃষ্ঠে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, লাইট আর্মড মাল্টিপারপাস ভেহিক্যালস -এলএএমভি, ইন্টিগ্রেটেড সার্ভিল্যান্স অ্যান্ড টার্গেটিং সিস্টেমস -আইএসএটি-এস, ভারতীয় বিমানবাহিনীর জন্য হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের -এইচএএল লাইসেন্সের অধীনে তৈরি করা হবে রাশিয়ার নকশা করা ডজনখানেক সুখোই এসইউ-30 এমকেআই যুদ্ধবিমান। সম্প্রতি ভারত সরকারের একটি সমীক্ষায় 31টি এমকিউ-9বি ড্রোন এবং 155টি মিডিয়াম অ্যালটিটিউড লং এন্ডুর্যান্স -এমএএলই ড্রোন কেনার সুপারিশ করা হয়েছে। 

লাদাখে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে -এলএসি চিনের সঙ্গে ভারতের উত্তেজনার কথা উল্লেখ করে রাজনাথ সিং বলেন, শান্তিপূর্ণ সমাধানের জন্য আলোচনা অব্যাহত থাকবে প্রয়োজনে যে কোনও পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য ভারতীয় সেনার প্রতি আস্থাও প্রকাশ করেন তিনি।