ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

প্রতিরক্ষা বাজেট ১৫০% বাড়ানোর চেষ্টা করছে ন্যাটো সদস্য দেশ


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

প্রতিরক্ষা বাজেট ১৫০% বাড়ানোর চেষ্টা করছে ন্যাটো সদস্য দেশ

প্রতিরক্ষা বাজেট ১৫০% বাড়ানোর চেষ্টা করছে ন্যাটো সদস্য দেশ

উপ-রাষ্ট্রপতি কেভদেত ইলমাজ আইনপ্রণেতাদের বলেছেন, তুর্কি সরকার আগামী বছর তার সামরিক ব্যয় দ্বিগুণেরও বেশি করবে। তুরস্কের দুর্বল অর্থনীতি ন্যাটোর অন্যান্য সদস্যদের সঙ্গে তাল মিলিয়ে চলার প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেছে।

ইলমাজের মতে, ২০২৪ সালের প্রস্তাবিত সামরিক বাজেট বৃহত্তর চার বছরের উন্নয়ন পরিকল্পনার অংশ হিসাবে প্রতিরক্ষা ব্যয় এই বছর প্রায় ১৬ বিলিয়ন ডলার থেকে ৪০ বিলিয়ন ডলারেরও বেশি বাড়িয়ে তুলবে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট-এসআইপিআরআইয়ের মতে, যদি বাজেটটি অনুমোদিত হয়, তবে এটি ২০১৯ সালে নির্ধারিত মানদণ্ডকে ছাড়িয়ে যাবে, যখন তুরস্ক তার সামরিক বাহিনীতে ২০ বিলিয়ন ডলারের বেশি ব্যয় করেছিল।

এর পর থেকে, ২০২০ সাল থেকে দেশটির সামরিক ব্যয় ন্যাটোর প্রয়োজনীয় জিডিপির ২% এর নিচে রয়েছে।
এসআইপিআরআই-এর তথ্য ইঙ্গিত করে যে, যদিও তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগান দেশের অভ্যন্তরীণ অস্ত্র শিল্পকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করেছেন, তবুও তুরস্ক বিশ্বের উনিশতম বৃহত্তম অস্ত্র আমদানিকারক দেশ হিসাবে রয়ে গেছে। প্রাক্তন উপ-প্রতিরক্ষা মন্ত্রী মুহসিন ডেরে মে মাসে স্বীকার করেছেন যে তুর্কি অর্থনীতিতে ক্রমাগত উচ্চ মুদ্রাস্ফীতির কারণে আঙ্কারা বেশ কয়েক বছর ধরে পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদ বহন করতে অক্ষম।

তিনি সেই সময় বলেছিলেন, ঈশ্বরের ইচ্ছায়, তুরস্কের অর্থনৈতিক পরিস্থিতির নাটকীয়ভাবে উন্নতি হবে এবং আমরা সেনাবাহিনীর প্রয়োজনীয়তা সম্পূর্ণরূপে পূরণ করব। 

তুরস্কের অস্ত্র রফতানি আগামী বছর প্রায় দ্বিগুণ হবে, ৬ বিলিয়ন ডলার থেকে ১১ বিলিয়ন ডলার হবে এবং দেশটির প্রতিরক্ষা শিল্প ৮৬% স্বয়ংসম্পূর্ণ হবে, যা গত বছর ৮০% ছিল।

তবুও, তুরস্কের বাজেট ঘাটতি বৃদ্ধি পাচ্ছে, জুলাই ও আগস্টে সংকীর্ণ উদ্বৃত্তের পরে সেপ্টেম্বরে 4.6 বিলিয়ন ডলারে পৌঁছেছে। দুভার নিউজ আউটলেটের মতে, সরকার অতিরিক্ত তহবিল সংগ্রহের প্রচেষ্টায় মূল্য সংযোজন এবং পেট্রোলের কর বাড়িয়েছে, তবে এই বৃদ্ধি প্রতিরক্ষা ব্যয়ের প্রস্তাবিত বৃদ্ধির জন্য যথেষ্ট হবে না।