ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

নতুন রাশিয়া-চীন অর্থনৈতিক করিডোরের প্রতিশ্রুতি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

নতুন রাশিয়া-চীন অর্থনৈতিক করিডোরের প্রতিশ্রুতি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের

নতুন রাশিয়া-চীন অর্থনৈতিক করিডোরের প্রতিশ্রুতি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের

চীনা রাষ্ট্রপতি শি জিনপিং তার মঙ্গোলীয় প্রতিপক্ষ উখনাগিন খুরেলসুখের সাথে এক বৈঠকে ঘোষণা করেছেন যে চীন মঙ্গোলিয়ার মাধ্যমে রাশিয়ার সাথে সংযুক্ত একটি অর্থনৈতিক করিডোর বিকাশ করতে চায়।  

চীনা নেতা প্রতিশ্রুতি দিয়ে বলেন, তাঁর দেশ তিনটি দেশের মধ্যে 'শক্তিশালী' অর্থনৈতিক সম্পর্ককে সমর্থন অব্যাহত রাখবে।

চায়না সেন্ট্রাল টেলিভিশনের মতে, বৈঠকে শি বলেন- চীন মঙ্গোলিয়া ও রাশিয়ার সাথে ত্রিপক্ষীয় সহযোগিতা প্রসারিত করতে এবং ত্রিপক্ষীয় অর্থনৈতিক করিডোর প্রতিষ্ঠার জন্য কাজ চালিয়ে যেতে প্রস্তুত।

২০১৬ সালে শুরু হওয়া চীন-রাশিয়া-মঙ্গোলিয়া অর্থনৈতিক করিডোর প্রকল্পটি তখন থেকেই উন্নয়নের পর্যায়ে রয়েছে। বুধবার চীনা গণমাধ্যম জানিয়েছে যে তিনটি প্রতিবেশীকে সংযুক্ত করার প্রধান বাণিজ্য পথ আঞ্চলিক উন্নয়নে সহায়তা করবে এবং চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ, রাশিয়ার ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়ন এবং মঙ্গোলিয়ার প্রেইরি রোড ভিশনের মধ্যে সমন্বয় জোরদার করে বিশ্বব্যাপী সংহতকরণ প্রকল্পে অবদান রাখবে।

এর আগে, উন্নয়নশীল দেশগুলিকে সমর্থনকারী জাতিসংঘের একটি সংস্থা এই প্রকল্পের প্রশংসা করে, একটি প্রতিবেদনে উল্লেখ করে যে রাশিয়া ও চীনের মধ্যে মঙ্গোলিয়ার কৌশলগত অবস্থান এশিয়া ও ইউরোপের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করার একটি অনন্য সুযোগ প্রদান করে এবং নতুন বাজারে এর প্রসারকে প্রসারিত করে।

সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে, মস্কো চীন ও মঙ্গোলিয়ার সঙ্গে ক্রমবর্ধমান সহযোগিতার প্রশংসা করে বলেছে যে, তিন প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্ক "গতিশীল ও ফলপ্রসূভাবে" বৃদ্ধি পাচ্ছে। সেই সময় সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের ফাঁকে পুতিন শি এবং খুরেলসুখের সঙ্গে মতবিনিময় করেন।

বাণিজ্য, শিল্প, বিজ্ঞান এবং উন্নত প্রযুক্তির ক্ষেত্রে দৃশ্যমান অগ্রগতি হয়েছে উল্লেখ করে রাশিয়ার নেতা গত মাসে বলেন, 'ত্রিপক্ষীয় বিন্যাসে স্বাক্ষরিত সমস্ত চুক্তিঃ রাশিয়া-মঙ্গোলিয়া-চীন বাস্তবায়িত হচ্ছে। রাষ্ট্রপতি অর্থনৈতিক করিডোর কর্মসূচির মেয়াদ পাঁচ বছর বাড়ানোর প্রস্তাবও দেন।

বুধবার শি মঙ্গোলিয়ার মাধ্যমে তাঁর দেশকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার জন্য একটি বড় গ্যাস পাইপলাইন দ্রুত নির্মাণের আশাবাদও প্রকাশ করেন। চীনা নেতা বলেন, এই উদ্যোগ জ্বালানি নিরাপত্তা বৃদ্ধি করবে এবং দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করবে।