ঢাকা, সোমবার, জুলাই ২২, ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১
Logo
logo

জর্জিয়ার নির্বাচনে হস্তক্ষেপের দায়ে দোষী সাব্যস্ত সাবেক ট্রাম্প আইনজীবী


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

জর্জিয়ার নির্বাচনে হস্তক্ষেপের দায়ে দোষী সাব্যস্ত সাবেক ট্রাম্প আইনজীবী

জর্জিয়ার নির্বাচনে হস্তক্ষেপের দায়ে দোষী সাব্যস্ত সাবেক ট্রাম্প আইনজীবী

সাবেক ট্রাম্প অ্যাটর্নি সিডনি পাওয়েল এবং ফুলটন কাউন্টি প্রসিকিউটররা জর্জিয়ার রাজ্য নির্বাচনে হস্তক্ষেপের মামলায় সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং ১৮ রাজনৈতিক মিত্রদের বিরুদ্ধে একটি পিটিশন চুক্তিতে পৌঁছেছেন।

নির্বাচনী কাজে হস্তক্ষেপের ষড়যন্ত্রের ছয়টি অপকর্মের দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর পাওয়েল ছয় বছরের প্রবেশন এবং ৬ হাজার মার্কিন ডলার জরিমানা গ্রহণ করেন। রাজ্য এবং এর বাসিন্দাদের কাছে ক্ষমাপ্রার্থনার চিঠি লেখার পাশাপাশি, তাকে অবশ্যই তার সাবেক মক্কেলসহ তার সহ-আসামীদের বিরুদ্ধে সাক্ষ্য দিতে হবে।
প্রাথমিকভাবে সংগঠিত অপরাধের বিচারের জন্য ব্যবহৃত একটি রেকেটিয়ারিং আইনের অধীনে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। তার বিরুদ্ধে জর্জিয়ার গ্রামীণ কফি কাউন্টিতে ডোমিনিয়ন ভোটিং সিস্টেমের ভোটিং মেশিন থেকে বেআইনিভাবে অ্যাক্সেস, টেম্পারিং এবং তথ্য চুরির অভিযোগ আনা হয়েছিল।

আগস্টে দায়ের করা অভিযোগ অনুসারে, পাওয়েল তার সহ-প্রতিবাদী, জামিন বন্ডম্যান স্কট গ্রাহাম হল এবং কম্পিউটার ফরেনসিক ফার্ম সুলিভানস্ট্রিকলারের সাথে কফি কাউন্টিতে ডোমিনিয়ন ভোটিং মেশিন থেকে ডেটা এবং সফ্টওয়্যার অনুলিপি করে ট্রাম্প দলের অন্য আইনজীবীর কাছে পাঠানোর ষড়যন্ত্র করেছিলেন যাতে প্রমাণ করা যায় যে নির্বাচনে কারচুপি করা হয়েছিল বাইডেনের পক্ষে। হল পাঁচটি অপকর্মের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে এবং গত মাসে তা করতে সম্মত হওয়ার পরে তার সহ-আসামীদের বিরুদ্ধে সাক্ষ্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

পাওয়েল এবং সহকর্মী অ্যাটর্নি কেনেথ চেসব্রো-র বিচার সোমবার থেকে শুরু হওয়ার কথা ছিল, কিন্তু জুরি নির্বাচন শুক্রবার থেকে শুরু হওয়ার কথা ছিল। এখন, চেসব্রো একা বিচারে দাঁড়াবেন বলে আশা করা হচ্ছে, যদিও প্রসিকিউটররা তাকে একটি আবেদনের প্রস্তাব দেওয়ার কথা বিবেচনা করছেন বলে জানা গেছে। 

পাওয়েল দাবি করেছেন যে ২০২০ সালের নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের বিজয় নিশ্চিত করার জন্য ব্যাপক জালিয়াতি হয়েছে এবং তিনি "ক্র্যাকেনকে মুক্তি" দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে দৃষ্টি আকর্ষণ করেছেন, তিনি দাবি করেছেন যে নথির একটি সংগ্রহ যুক্তিসঙ্গত সন্দেহের বাইরে প্রমাণ করবে যে বাইডেনের জয় জালিয়াতি ছিল।