ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইরাকে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার আশঙ্কায় মার্কিন ঠিকাদারের মৃত্যু


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

ইরাকে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার আশঙ্কায় মার্কিন ঠিকাদারের মৃত্যু

ইরাকে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার আশঙ্কায় মার্কিন ঠিকাদারের মৃত্যু

ইরাকে আল-আসাদ বিমান ঘাঁটিতে সন্দেহভাজন ড্রোন হামলা থেকে সুরক্ষা চাইতে গিয়ে একজন মার্কিন বেসামরিক ঠিকাদার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান, পেন্টাগনের প্রেস সচিব ব্রিগেডিয়ার। জেনারেল প্যাট্রিক রাইডার সাংবাদিকদের এ কথা জানান। 

ওয়াশিংটনে এক ব্রিফিং-এর সময়, রাইডার বলেন- যদিও প্রকৃত আক্রমণ হয়নি, একজন মার্কিন বেসামরিক ঠিকাদার আশ্রয় চাওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হন এবং এর পরেই মারা যান। 

আগের দিন দুটি ড্রোন এই ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়। রাইডার অভিযোগ করেননি যে একটি নির্দিষ্ট সশস্ত্র গোষ্ঠী হামলার জন্য দায়ী ছিল।

আল-আসাদ বিমানঘাঁটিতে প্রায়শই ক্ষেপণাস্ত্র ও ড্রোন দ্বারা আক্রমণ করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র সাধারণত এই আক্রমণগুলির জন্য ইরান সমর্থিত মিলিশিয়াদের দায়ী করে। 2021 সালে ঘাঁটিতে একটি প্রকৃত রকেট ব্যারেজের সময় একজন বেসামরিক ঠিকাদার মারাত্মক হার্ট অ্যাটাকের শিকার হন।

দক্ষিণ সিরিয়ার আল-তানফ ঘাঁটিতে ড্রোন হামলার পরপরই আল-আসাদ সতর্কতা জারি করে। রাইডার বলেছিলেন- একটি ড্রোন গুলি করে নামানো হয়েছিল এবং অন্যটি ঘাঁটিতে আঘাত করেছিল, যার ফলে অনির্ধারিত সংখ্যক কর্মী সামান্য আহত হয়েছিল।

রাইডারের মতে, বৃহস্পতিবার ইয়েমেনের কাছে পরিচালিত একটি মার্কিন যুদ্ধজাহাজে প্রায় দুই ডজন ড্রোন হামলা চালিয়েছে। রাইডারের মতে, ইয়েমেনে হাউথি বাহিনী দ্বারা নিক্ষেপ করা একাধিক ক্ষেপণাস্ত্র ইউএসএস কার্নি দ্বারা আটকানো হয়েছিল। তিনি বলেছেন- পেন্টাগন বলতে পারে না যে ক্ষেপণাস্ত্রগুলি কোথায় যাচ্ছিল তবে সেগুলি সম্ভবত ইসরায়েলি লক্ষ্যবস্তুতে লক্ষ্যবস্তু করা হয়েছিল।
প্রায় দুই সপ্তাহ আগে ইসরায়েল ও হামাসের মধ্যে শত্রুতা শুরু হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র দুটি বিমান বাহক গোষ্ঠী সহ মধ্যপ্রাচ্যে উল্লেখযোগ্য নৌবাহিনী প্রেরণ করেছে।