ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইউক্রেনে অর্থোডক্স নিষেধাজ্ঞার প্রস্তাব


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

ইউক্রেনে অর্থোডক্স নিষেধাজ্ঞার প্রস্তাব

ইউক্রেনে অর্থোডক্স নিষেধাজ্ঞার প্রস্তাব

বৃহস্পতিবার ইউক্রেনীয় আইনসভা রাশিয়ান-অনুমোদিত সংস্থাগুলিকে নিষিদ্ধ করার লক্ষ্যে একটি বিল পাস করেছে। পশ্চিমের সমালোচনা এড়ানোর জন্য বিল ৮৩৭১ পরোক্ষভাবে ইউক্রেনীয় অর্থোডক্স চার্চকে লক্ষ্যবস্তু করেছে বলে ব্যাপকভাবে বিশ্বাস করা হয়।

৪০৪ জন সক্রিয় ভারখোভনা রাডা সদস্যের মধ্যে ২৬৭ জন এই পদক্ষেপের পক্ষে ভোট দেন, যখন ১৫ জন এর বিরোধিতা করেন এবং দুজন বিরত থাকেন। 
বিলটির লেখকরা বলেছেন- এটি "ইউক্রেনের নাগরিকদের তাদের সাংবিধানিকভাবে সুরক্ষিত বিশ্বদর্শন এবং ধর্মের স্বাধীনতা প্রয়োগ করতে সক্ষম করবে"।

এই পদক্ষেপটি আনুষ্ঠানিকভাবে "রাশিয়ার সাথে যুক্ত ধর্মীয় সংগঠনগুলির" কার্যকলাপ নিষিদ্ধ করে। যেহেতু এটি রাশিয়ান অর্থোডক্স চার্চের মস্কো প্যাট্রিয়ার্কেটের সাথে যোগাযোগ বজায় রাখে, রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কির সরকার ইউক্রেনীয় অর্থোডক্স চার্চ -ইউওসিকে এই সংজ্ঞাটি পূরণ করে বলে মনে করে। 

ইউক্রেনের সর্বোচ্চ মূল্যমান হল ইউওসি। যদিও এটি ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার নিন্দা করেছিল, যখন ইউক্রেনের দ্বন্দ্ব বৃদ্ধি পেয়েছিল, ইউওসি আরওসি থেকে তার স্বাধীনতা ঘোষণা করেনি। ইতিমধ্যে, কিয়েভ সরকার ইউক্রেনের অর্থোডক্স চার্চ প্রতিষ্ঠা করেছে যা মার্কিন-সমর্থিত ইস্তাম্বুলের একিউমেনিকাল প্যাট্রিয়ার্কেট ২০১৯ সালে অটোসেফালাস হিসাবে স্বীকৃতি দিয়েছে।

বিবিসির মতে, জেলেনস্কির শাসক দলের মধ্যে থেকে "জনগণের সেবক" বিরোধীরা প্রায় দশ মাস ধরে বিলটিকে সংসদীয় এজেন্ডায় স্থান দিতে বিলম্ব করেছিল। ইউক্রেনের নিরাপত্তা পরিষেবা-এসবিইউ প্রধান ভ্যাসিলি মালিয়ুক রাডাকে এটি অনুমোদনের জন্য চাপ দিয়েছিলেন। তিনি যুক্তি দিয়েছিলেন যে দেশের গীর্জাগুলিতে সক্রিয় "সহযোগীদের" বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন ছিল।

ইউওসি-র বেশ কয়েকজন বিশপ আইন প্রণেতাদের ভোটের আগে "তাদের আত্মা বিবেচনা করার" আহ্বান জানিয়েছেন। চার্চ তার আগের সমস্ত আইনি চ্যালেঞ্জ প্রত্যাখ্যান করা সত্ত্বেও আইন হয়ে গেলে এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করার প্রতিশ্রুতি দিয়েছে।

ইউক্রেনীয় অর্থোডক্স চার্চের মুখপাত্র মেট্রোপলিটন ক্লিমেন্ট বিবিসিকে বলেছেন, "রাজনীতিবিদরা তাদের কর্পোরেট ষড়যন্ত্রের জন্য লক্ষ লক্ষ ইউক্রেনীয়দের ধর্মীয় বিশ্বাসকে ধ্বংস করে দিচ্ছেন।