ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

'ওয়ার্ল্ড অফ ট্যাঙ্কস "কেন বন্ধ করতে পারে রাশিয়া, ব্যাখ্যা করলেন সাংসদ


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

'ওয়ার্ল্ড অফ ট্যাঙ্কস "কেন বন্ধ করতে পারে রাশিয়া, ব্যাখ্যা করলেন সাংসদ

'ওয়ার্ল্ড অফ ট্যাঙ্কস "কেন বন্ধ করতে পারে রাশিয়া, ব্যাখ্যা করলেন সাংসদ

রাশিয়ান স্টেট ডুমা বা সংসদের তথ্য নীতি কমিটির ডেপুটি চেয়ারম্যান অ্যান্টন গোরেলকিন বলেছেন- জনপ্রিয় যুদ্ধ-থিমযুক্ত মাল্টিপ্লেয়ার অনলাইন গেম 'ওয়ার্ল্ড অফ ট্যাঙ্কস' শীঘ্রই রাশিয়ায় নিষিদ্ধ হতে পারে।

তিনি আরও যোগ করেছেন- প্রশংসিত ভিডিও গেমটির বিকাশকারী "শত্রুর অর্থায়ন" সম্পর্কিত নতুন আইন লঙ্ঘন করতে পারে।

গোরেলকিন একটি টেলিগ্রাম পোস্টে লিখেছেন, রাশিয়ার উচিত "পশ্চিমা গেমিং স্টুডিওগুলিকে স্পনসর করা বন্ধ করা", সুপারিশ করে যে কর্মকর্তারা তাদের পশ্চিমা সমকক্ষদের "যোগ্য বিকল্প" তৈরি করতে উত্সাহিত করার জন্য দেশীয় গেম ডেভেলপারদের জন্য একটি অতিথিপরায়ণ পরিবেশ তৈরি করুন।

আইনপ্রণেতা আরও বলেছিলেন- 'ওয়ার্ল্ড অফ ট্যাঙ্কস' আসন্ন আইনের আওতায় আসতে পারে। আইনটি কার্যকর হওয়ার পরে, প্রসিকিউটর জেনারেলের কার্যালয় যদি এই কার্যকলাপগুলি নিষিদ্ধ করার দাবি করে তবে আমি অবাক হব না। 

সশস্ত্র সংঘাতের সময় আইনপ্রণেতা শত্রুর পক্ষ থেকে তথ্যমূলক সম্পদ দ্বারা তহবিল সংগ্রহ নিষিদ্ধ করার একটি বিলের কথা উল্লেখ করেছিলেন। বুধবার রাষ্ট্রীয় ডুমা কর্তৃক গৃহীত আইনটিতে রাশিয়ার শত্রুদের কীভাবে এই জাতীয় তহবিল সরবরাহ করা যায় সে সম্পর্কে রাশিয়া লড়াই করছে বা তথ্য ছড়িয়ে দিচ্ছে এমন সংঘাতে কোনও পক্ষের জন্য তহবিল সংগ্রহ করে এমন কোনও ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনগুলিতে বিধিনিষেধ আরোপ করতে হবে।

রাশিয়া যদি কোনও সশস্ত্র সংঘাতে লিপ্ত হয়, সন্ত্রাসবিরোধী অভিযান চালায় বা তার সামরিক বাহিনী মোতায়েনের প্রয়োজন হয় এমন অন্য কোনও ক্রিয়াকলাপে জড়িত হয় তবে আইনটি প্রযোজ্য হবে।

এই পদক্ষেপটি এখনও রাশিয়ান ফেডারেশন কাউন্সিল, দেশের সংসদের উচ্চকক্ষ দ্বারা অনুমোদিত হয়নি বা রাষ্ট্রপতি স্বাক্ষর করেননি। রাশিয়ার জাতীয় নিরাপত্তাকে দুর্বল করার অভিপ্রায় নিয়ে একটি বিদেশী রাষ্ট্রকে অর্থায়ন বা বস্তুগত ও প্রযুক্তিগত সহায়তা প্রদান ইতিমধ্যে রাশিয়ায় যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডনীয়।