ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

জাতিসংঘের মানবাধিকার কমিটিতে অংশগ্রহণকারীরা মার্কিন রাষ্ট্রদূতকে প্রত্যাখ্যান করেছেন


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

জাতিসংঘের মানবাধিকার কমিটিতে অংশগ্রহণকারীরা মার্কিন রাষ্ট্রদূতকে প্রত্যাখ্যান করেছেন

জাতিসংঘের মানবাধিকার কমিটিতে অংশগ্রহণকারীরা মার্কিন রাষ্ট্রদূতকে প্রত্যাখ্যান করেছেন

বুধবার জেনেভায় জাতিসংঘের স্বাধীন মানবাধিকার কমিটির বৈঠকের আগে ডজনখানেক নেতাকর্মী বিক্ষোভ প্রদর্শন করেন, সংস্থাটির মানবাধিকার কাউন্সিলে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মিশেল টেইলর ওয়াশিংটনের মানবাধিকার রেকর্ড রক্ষা করে একটি বক্তৃতা দেন। 

অ্যাসোসিয়েটেড প্রেসের মতে, টেলরের বক্তৃতার প্রতিবাদ করতে অন্যান্য জায়গার মধ্যে পুয়ের্তো রিকো, হাওয়াই এবং গুয়াম থেকে প্রায় ১৪০ জন বিক্ষোভকারী ভ্রমণ করেছিলেন। তিনি যখন তাঁর বক্তৃতা শুরু করেন, তখন চেম্বার জুড়ে বসে থাকা কর্মীরা উঠে দাঁড়ায় এবং মার্কিন রাষ্ট্রদূতের দিকে পিঠ ফিরিয়ে নেয়।

নয় বছরের মধ্যে মার্কিন মানবাধিকার রেকর্ডের প্রথম নির্ধারিত মূল্যায়নের সময় টেলরের ভাষণটি ঘটেছিল। মানবাধিকার কমিটি নাগরিক ও রাজনৈতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তির প্রতি দেশের প্রচেষ্টা এবং আনুগত্যের মূল্যায়ন করেছে।
রাষ্ট্রদূত জোর দিয়ে বলেন, এই চুক্তির প্রতি ওয়াশিংটনের প্রতিশ্রুতি আমাদের গণতন্ত্রের মূলে একটি নৈতিক আবশ্যক এবং তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র "আমাদের নিজস্ব মানবাধিকার চ্যালেঞ্জগুলির প্রতি আমাদের স্বচ্ছতা, উন্মুক্ততা এবং বিনয়ী পদ্ধতির মাধ্যমে মান নির্ধারণ করে।"

টেইলর বলেন, আপনি গত দু 'দিন ধরে অনেকগুলি সুনির্দিষ্ট উপায় সম্পর্কে শুনেছেন যে আমরা সম্মেলনের অধীনে আমাদের বাধ্যবাধকতাগুলি পূরণ করছি, পাশাপাশি আরও কিছু করার জন্য আমাদের প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও যোগ করে বলেন, তিনি বুঝতে পেরেছেন যে উত্থাপিত বিষয়গুলি প্রায়শই আমাদের সকলের পক্ষে আলোচনা করা কঠিন।

যাইহোক, মার্কিন প্রতিনিধিরা যারা তাদের দুর্ভোগ ও আঘাতের ব্যক্তিগত কাহিনী ভাগ করে নিতে এই অনুষ্ঠানে গিয়েছিলেন তারা জানিয়েছেন যে মার্কিন প্রতিনিধিদল মানবাধিকার কমিটির প্রশ্নের "লিখিত, সাধারণ এবং প্রায়শই অর্থহীন প্রতিক্রিয়াগুলিতে লেগে থাকার সিদ্ধান্ত নিয়েছে"।

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের মানবাধিকার কর্মসূচির পরিচালক জামিল ডাকওয়ার বলেছেন যে কখনও কখনও মনে হয় যে এআই-উত্পাদিত প্রতিক্রিয়াগুলি আরও গুণগত হবে।

অ্যালায়েন্স সান দিয়েগোর নির্বাহী পরিচালক আন্দ্রেয়া গুয়েরেরোকে ট্যাগ২৪ নিউজ উদ্ধৃত করে বলেছে, "আমরা সকলেই এমন একটি সরকারের দ্বারা প্রতারিত বোধ করছি যা পূর্ববর্তী প্রশাসনের চেয়ে আরও ভাল করার প্রতিশ্রুতি দিয়েছে, কিন্তু তারা যে বাঁধাই নিয়ে এসেছিল এবং যে ওয়েবসাইটগুলি তারা পড়েছিল এবং আমরা যে বিষয়গুলি উত্থাপন করেছি সেগুলিতে অর্থবহভাবে জড়িত হয়নি।"

তিনি আরও যোগ করে বলেছেন, কর্ম ছাড়া তাদের কথাগুলি অর্থহীন। "কথার চেয়ে কাজ বেশি প্ররোচিত করে। এই কারণেই আমরা আজ সরে এসেছি। "

১৯৬৬ সালের নাগরিক ও রাজনৈতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তিতে স্বাক্ষরকারী সমস্ত দেশ জাতিসংঘের মানবাধিকার কমিটির নিয়মিত পর্যালোচনার বিষয়। বর্তমানে রাশিয়াসহ ১৭৩টি দেশ এই চুক্তি অনুমোদন করেছে।