ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইসরায়েল ও হামাস দ্বন্দ্ব আরও সহিংস হয়ে উঠতে পারে: হুঁশিয়ারি সাবেক সিআইএ প্রধানের


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

ইসরায়েল ও হামাস দ্বন্দ্ব আরও সহিংস হয়ে উঠতে পারে: হুঁশিয়ারি সাবেক সিআইএ প্রধানের

ইসরায়েল ও হামাস দ্বন্দ্ব আরও সহিংস হয়ে উঠতে পারে: হুঁশিয়ারি সাবেক সিআইএ প্রধানের

পলিটিকোকে দেওয়া এক সাক্ষাৎকারে সিআইএ-র সাবেক পরিচালক ডেভিড পেট্রিয়াস হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েলি বাহিনী যদি গাজায় স্থল অভিযান শুরু করে তবে ইসরায়েল এবং ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মধ্যে দ্বন্দ্ব আরও সহিংস হয়ে উঠতে পারে এবং বছরের পর বছর ধরে চলতে পারে।

ইরাক এবং আফগানিস্তানে কাজ করা মার্কিন জেনারেল আউটলেটের পাওয়ার প্লে পডকাস্টে বলেছেন- ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী -আইডিএফ দ্বারা গাজায় স্থল আক্রমণ "খুব দ্রুত স্টেরয়েডের উপর মোগাদিশু হতে পারে"। 

পেট্রিয়াস ১৯৯৩ সালের ঘটনার কথা উল্লেখ করে বলেন, যেখানে সোমালিয়ার রাজধানীতে তিনটি মার্কিন ব্ল্যাক হক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করা হয়েছিল, যার ফলে স্থানীয়দের এবং মার্কিন বাহিনীর মধ্যে বেঁচে যাওয়া ব্যক্তিদের উদ্ধারের চেষ্টায় তীব্র লড়াই হয়েছিল।

গোয়েন্দা প্রধান বলেছেন, যদি হামাস ৭ই অক্টোবর ইসরায়েলের উপর "ভয়ঙ্কর, বর্বর, অবর্ণনীয় আক্রমণের" মতো "প্রতিরক্ষায় সৃজনশীল" বলে প্রমাণিত হয়, "তাহলে আপনি আত্মঘাতী বোমা হামলাকারী, ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইস, অতর্কিত আক্রমণ, বুবি ট্র্যাপ এবং শহুরে পরিবেশ দেখতে পাবেন, আবার এর চেয়ে বেশি চ্যালেঞ্জিং হতে পারে না।

পেট্রিয়াস বলেন, বিদ্রোহ বিরোধী অভিযানে নিযুক্ত সেনাবাহিনীকে কমান্ড করার তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে তিনি বিশ্বাস করেন না যে আইডিএফের অপারেশনটি দ্রুত জয় করা যেতে পারে এবং এতে এক দশকেরও বেশি সময় লাগতে পারে।

জেনারেল পলিটিকোকে বলেন, এর চেয়ে বেশি চ্যালেঞ্জিং পরিবেশের কল্পনা করা আমার পক্ষে কঠিন, এবং আমি বড় শহুরে অভিযানে বাহিনীকে নেতৃত্ব দিয়েছি।  আপনি দুই বছরেরও কম সময়ে বিদ্রোহের বিরুদ্ধে জয়লাভ করতে পারবেন না। তাদের সাধারণত কমপক্ষে এক দশকের প্রয়োজন হয়, যেমনটি আমরা ইরাক ও আফগানিস্তানে দেখেছি।
পেট্রিয়াস বলেছিলেন- ইসরায়েলকে অবশ্যই বিবেচনা করতে হবে যে হামাসের বিরুদ্ধে যুদ্ধ জিততে বিবেচনা করার পরে তারা কীভাবে গাজা পুনরুদ্ধার ও পুনর্গঠন করার পরিকল্পনা করে।

ইসরায়েলের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ বুধবার স্বীকার করেছেন, ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের এবং আইডিএফ-এর মধ্যে সংঘাত খুব শীঘ্রই শেষ হওয়ার সম্ভাবনা নেই এবং সম্ভবত "কয়েক মাস" স্থায়ী হবে, যদিও গাজার পুনর্গঠনে "বছর" লাগতে পারে।