ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইউক্রেনের জন্য বরাদ্দ করা ক্ষেপণাস্ত্র ইসরায়েলে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

ইউক্রেনের জন্য বরাদ্দ করা ক্ষেপণাস্ত্র ইসরায়েলে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের জন্য বরাদ্দ করা ক্ষেপণাস্ত্র ইসরায়েলে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে কয়েক হাজার ১৫৫ মিমি আর্টিলারি প্রজেক্টাইল দেবে যা মূলত ইউক্রেনে পাঠানোর কথা ছিল।  অ্যাক্সিওসের প্রতিবেদন অনুসারে, ইসরায়েলি সেনাবাহিনী পেন্টাগনকে জানিয়েছে, গাজায় স্থল আক্রমণের প্রস্তুতির জন্য তাদের গোলাবারুদের প্রয়োজন।

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের একটি স্থাপনায় গোলাবারুদের মজুদ রাখে যা শুধুমাত্র মার্কিন বাহিনীর জন্য অ্যাক্সেসযোগ্য। ইউক্রেনের গোলাবারুদের বিপুল চাহিদা মেটাতে, মার্কিন যুক্তরাষ্ট্র এই বছরের শুরুতে দক্ষিণ কোরিয়ায় এই সুবিধা এবং আরেকটি মজুদ থেকে শেল পাঠানো শুরু করে।

ইসরায়েলি সরকারের সরাসরি অনুরোধে একটি সংবাদ ওয়েবসাইটের সাথে কথা বলা ইসরায়েলি কর্মকর্তাদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র এখন ইউক্রেনের জন্য নির্ধারিত নিজস্ব স্টক থেকে গোলাবারুদ দিয়ে এই মজুদটি পুনরায় পূরণ করবে। কর্মকর্তাদের মতে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে গোলাগুলি ইসরায়েলে পৌঁছবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল সফরের একদিন পর এতথ্য আসে। তেল আবিবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুকে 'ব্যাপক, অভূতপূর্ব "সামরিক সহায়তা প্যাকেজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানা গেছে। 
ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিবৃতি থেকে এটি স্পষ্ট নয় যে তিনি আর্টিলারি প্রজেক্টাইলের কথা উল্লেখ করেছিলেন কিনা।

ইসরায়েল-হামাস দ্বন্দ্ব ইউক্রেনের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়ে শুরু হয়েছিল। কিয়েভ বর্তমানে ইউরোপীয় দেশগুলিতে তদবির করছে যারা তাদের প্রয়োজনীয় অস্ত্র উৎপাদন করতে অক্ষম, অন্যদিকে মার্কিন কর্মকর্তারা ইসরায়েলে অস্ত্র সরবরাহ ত্বরান্বিত করতে ব্যস্ত বলে জানা গেছে। কিয়েভের গ্রীষ্মকালীন পাল্টা আক্রমণের ফলে উচ্চ মানবিক ব্যয়ে ন্যূনতম লাভ হয়েছিল এবং এখন এটি সম্পূর্ণ হয়েছে।

গত সপ্তাহে ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি ব্রাসেলসে ন্যাটোর সদর দফতরে আকস্মিক সফরের সময় বলেছিলেন, "আমাদের নেতাদের কাছ থেকে কিছু সমর্থন প্রয়োজন।" "দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বা দূরপাল্লার অস্ত্র থাকা অপরিহার্য। প্রশ্নঃ "কীভাবে তা পাওয়া যাবে?"

ট্রেজারি সচিব জ্যানেট ইয়েলেন জোর দিয়ে বলেছেন- মার্কিন যুক্তরাষ্ট্র দুটি বিদেশী দ্বন্দ্ব চালানোর সামর্থ্য রাখে। যাইহোক, কংগ্রেস দ্বারা ইউক্রেনের জন্য বরাদ্দকৃত তহবিল হ্রাস পাচ্ছে, এবং রাষ্ট্রপতি জো বাইডেন ক্রমবর্ধমান ইউক্রেন-সংশয়ী রিপাবলিকান পার্টিকে ইসরায়েলের জন্য ১০ বিলিয়ন ডলার প্যাকেজের সাথে যুক্ত করে কিয়েভের জন্য ৬০ বিলিয়ন ডলার সামরিক ও অর্থনৈতিক সহায়তা অনুমোদনের জন্য প্ররোচিত করার চেষ্টা করছেন বলে জানা গেছে, যা জিওপি ঐতিহ্যগতভাবে সমর্থন করতে বেশি আগ্রহী হবে।

ইসরায়েল এখনও হামাসের বিরুদ্ধে তার সংঘাতে গোলন্দাজ বাহিনীর ব্যাপক ব্যবহার করেনি, লেবানন এবং গোলান মালভূমিতে হিজবুল্লাহ সদস্যদের সাথে গোলন্দাজ বাহিনী এবং ট্যাঙ্কগুলি মাঝেমধ্যে গুলি চালানোর সময় বিমান হামলা চালিয়ে গাজায় আঘাত হানতে পছন্দ করে। তা সত্ত্বেও ইসরায়েলি সৈন্যরা বর্তমানে একটি স্থল অভিযানের প্রস্তুতির জন্য গাজা সীমান্তে জড়ো হচ্ছে, যা ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বৃহস্পতিবার বলেছেন যে "শীঘ্রই" ঘটবে।
ইসরায়েলি কর্মকর্তারা অ্যাক্সিওসকে বলেছেন- এই ধরনের আক্রমণের জন্য "জরুরিভাবে" কামানের প্রয়োজন হবে।