ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

গাজায় গণহত্যার আশঙ্কায় সতর্ক জাতিসংঘ


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

গাজায় গণহত্যার আশঙ্কায় সতর্ক জাতিসংঘ

গাজায় গণহত্যার আশঙ্কায় সতর্ক জাতিসংঘ

জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েল গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে মানবতার বিরুদ্ধে অপরাধের একটি নিয়মতান্ত্রিক অভিযানে জড়িত রয়েছে, মঙ্গলবারের মারাত্মক বিমান হামলা যা একটি হাসপাতাল এবং বেশ কয়েকটি শরণার্থী আশ্রয়কে লক্ষ্য করে প্রমাণ করেছে যে ইসরায়েলি কর্মকর্তারা পুরো ফিলিস্তিনি জনগণকে নির্মূল করার চেষ্টা করছেন।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের স্বাধীন বিশেষ কার্যপ্রণালী সংস্থার সদস্য বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেছেন, "গাজায় সামরিক পদক্ষেপ এবং পশ্চিম তীরে গ্রেপ্তার ও হত্যার ক্রমবর্ধমানতার পাশাপাশি ইসরায়েলি রাজনৈতিক নেতা ও তাদের মিত্রদের দেওয়া বিবৃতি বিবেচনা করে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যার ঝুঁকিও রয়েছে।
ইসরায়েল গাজাকে পানীয়, ওষুধ এবং খাবারের অ্যাক্সেস অস্বীকার করে আন্তর্জাতিক মানবিক ও ফৌজদারি আইন লঙ্ঘন করেছে, তারা অব্যাহত রেখেছে, প্রকাশিত এক বিবৃতিতে উল্লেখ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বারবার অনাহারকে যুদ্ধের একটি রূপ হিসাবে নিন্দা করেছে। তারা বলেছে, বেসামরিক বাড়িঘর ও পরিকাঠামো চলমান ও ইচ্ছাকৃতভাবে ধ্বংস করা "গৃহহত্যা" গঠন করে।

উত্তর গাজা খালি করার ইস্রায়েলের আদেশের প্রতিক্রিয়ায় স্পেশাল প্রসিডিউর গ্রুপের বেশ কয়েকজন সদস্য গত সপ্তাহে একই ধরনের সতর্কতা জারি করে বলেছিলেন, ২৪ ঘন্টার মধ্যে বিদ্যুৎ এবং প্রায় কোনও খাবার বা পানি ছাড়াই একটি লাইভ ওয়ারজোন জুড়ে ১.১ মিলিয়ন ফিলিস্তিনিকে জোরপূর্বক স্থানান্তর করা জাতিগত নির্মূলের প্রচেষ্টা গঠন করে।