ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ক্রোধে অন্ধ হয়ে যেও না, ইসরায়েলকে বললেন বাইডেন


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

ক্রোধে অন্ধ হয়ে যেও না, ইসরায়েলকে বললেন বাইডেন

ক্রোধে অন্ধ হয়ে যেও না, ইসরায়েলকে বললেন বাইডেন

ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সঙ্গে সংঘাতের সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে যুদ্ধের নিয়ম মেনে চলার এবং "ক্রোধ" থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। উপরন্তু, তিনি সবাইকে এই দ্বন্দ্বের সূত্রপাতকারী ইহুদি-বিদ্বেষ এবং ইসলামোফোবিয়ার নিন্দা করার আহ্বান জানান। 

টেলিভিশনে দেওয়া এক ভাষণে বাইডেন বলেন, 'আমেরিকা যখন ৯/১১-এর নরকের অভিজ্ঞতা অর্জন করেছিল, তখন আমরাও করেছিলাম। তিনি বলেন, 'আমরা ন্যায়বিচার পাওয়ার চেষ্টা করলেও ভুল করেছি। তাই, আমি ইসরায়েলি প্রশাসনকে ক্রোধে অন্ধ না হওয়ার জন্য সতর্ক করেছিলাম। "

তাঁর মতে, তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে গাজায় প্রতিশোধমূলক বিমান হামলায় ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু না করার জন্য সতর্ক করেছিলেন। 

তিনি বলেন, 'নেতানিয়াহু এবং আমি ইসরায়েলের যুদ্ধের আইন মেনে চলার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছি। এর অর্থ হল যতটা সম্ভব যুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করা। তিনি আরও বলেন, গাজার জনগণকে অবশ্যই খাদ্য, ওষুধ এবং অন্যান্য ধরনের মানবিক সহায়তার সুযোগ পেতে হবে। 

একই সঙ্গে বাইডেন ইসরায়েলি বেসামরিক নাগরিকদের হত্যার জন্য ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের কঠোর নিন্দা করেছেন এবং ঘোষণা করেছেন যে তিনি কংগ্রেসকে ইসরায়েলের জন্য অতিরিক্ত নিরাপত্তা সহায়তা অনুমোদনের জন্য বলবেন। 
ইসরায়েলের আকাশ-প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থার কথা উল্লেখ করে প্রেসিডেন্ট বলেন, 'আমরা নিশ্চিত করতে যাচ্ছি যে আয়রন ডোম ইসরায়েলের আকাশ পাহারা অব্যাহত রাখবে। "আমরা নিশ্চিত করব যে এই অঞ্চলের সমস্ত শত্রু অভিনেতা সচেতন যে ইসরায়েল এই সংঘাতের বিস্তার রোধে আগের চেয়ে শক্তিশালী।"

হামাস এবং মিত্র গোষ্ঠীগুলি ইসরায়েলি অঞ্চল আক্রমণ করার পর, বেসামরিক ও সৈন্য উভয়কেই হত্যা করে এবং বন্দীদের আটক করে, ইসরায়েল ৭ই অক্টোবর ঘনবসতিপূর্ণ ফিলিস্তিনি ছিটমহলে বিমান হামলা শুরু করে। তারপর থেকে, জাতিসংঘ গাজার পরিস্থিতিকে "নজিরবিহীন বিপর্যয়" হিসাবে বর্ণনা করেছে এবং যত তাড়াতাড়ি সম্ভব সাহায্যের অনুমতি দেওয়ার দাবি করেছে।