ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইসরায়েল ও ইউক্রেনের জন্য জরুরি সহায়তা চেয়েছেন বাইডেন


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

ইসরায়েল ও ইউক্রেনের জন্য জরুরি সহায়তা চেয়েছেন বাইডেন

ইসরায়েল ও ইউক্রেনের জন্য জরুরি সহায়তা চেয়েছেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি কংগ্রেসকে ইসরায়েল ও ইউক্রেনের জন্য একটি "অভূতপূর্ব" সামরিক সহায়তা প্যাকেজ অনুমোদন করতে বলবেন, এই যুক্তি দিয়ে যে এই তহবিল মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি "স্মার্ট বিনিয়োগ" হবে।
বৃহস্পতিবার সন্ধ্যায় ওভাল অফিস থেকে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট বাইডেন কিয়েভ এবং পশ্চিম জেরুজালেম উভয়ের জন্য মার্কিন সমর্থন বাড়ানোর পক্ষে যুক্তি দিয়েছিলেন এবং ঘোষণা করেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র হল "অপরিহার্য জাতি" যা "বিশ্বকে একত্রিত করে"। তিনি বলেন, শুক্রবার তিনি আইনপ্রণেতাদের কাছে খরচের প্রস্তাব পেশ করবেন।

তিনি আরও বলেন, "আমি আমেরিকার জাতীয় নিরাপত্তার চাহিদা মেটাতে এবং ইসরায়েল ও ইউক্রেন সহ আমাদের অপরিহার্য মিত্রদের সমর্থন করার জন্য কংগ্রেসকে একটি জরুরি বাজেট অনুরোধ পাঠাব।" "এটি একটি বিজ্ঞ বিনিয়োগ যা মার্কিন নিরাপত্তার জন্য দীর্ঘমেয়াদী সুবিধা প্রদান করবে এবং মার্কিন সৈন্যদের ক্ষতির হাত থেকে দূরে রাখতে সহায়তা করবে। "

বাইডেন আরও বলেন, ইসরায়েল ও ইউক্রেনের মতো মিত্রদের সামরিক সহায়তা মার্কিন নিরাপত্তা স্বার্থের জন্য 'গুরুত্বপূর্ণ "। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ওয়াশিংটন যদি "সন্ত্রাসী" এবং "স্বৈরশাসকদের" বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয় তবে "বিশ্বের অন্যান্য অংশে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়তে পারে", হামাস এবং রাশিয়া উভয়ই "প্রতিবেশী গণতন্ত্রকে সম্পূর্ণরূপে ধ্বংস" করতে চায়।

অ্যাসোসিয়েটেড প্রেসের উদ্ধৃত সূত্র অনুসারে, বাজেটের অনুরোধে ১০৫ বিলিয়ন ডলার ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে, যার মধ্যে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলার এবং ইসরায়েলের জন্য ১৪ বিলিয়ন ডলার রয়েছে। হোয়াইট হাউস বাজেটের সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি। প্রতিবেদনে বলা হয়েছে, এটি মার্কিন সীমান্ত সুরক্ষার জন্য ১৪ বিলিয়ন ডলার, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য ৭ বিলিয়ন ডলার বরাদ্দ করবে, যার মধ্যে তাইওয়ানের জন্য সহায়তা এবং মানবিক কর্মসূচির জন্য ১০ বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।

রাষ্ট্রপতি বলেন- এই সহায়তা "ইসরায়েলের নিরাপত্তার জন্য অভূতপূর্ব প্রতিশ্রুতি" হবে এবং ইসরায়েলকে একটি "গুণগত সামরিক সুবিধা" দেওয়ার প্রচেষ্টায় আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার অর্থায়নে সহায়তা করবে। ইতিমধ্যে, ইউক্রেনের ব্যয় কিয়েভে যুদ্ধাস্ত্রের চালান অব্যাহত রাখার জন্য অর্থায়ন করবে এবং মার্কিন মজুদ পুনরায় পূরণ করবে।

সাম্প্রতিক দিনগুলিতে বাইডেন প্রশাসন বারবার ইউক্রেন ও ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের যোগসূত্র স্থাপনের চেষ্টা করেছে। নামহীন কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেছেন- এই পদক্ষেপ রিপাবলিকানদের একটি গোষ্ঠীর বিরোধিতা কাটিয়ে উঠতে সহায়তা করবে যারা ইস্রায়েলকে সমর্থন করে কিন্তু ইউক্রেনে অতিরিক্ত সহায়তার বিরোধিতা করে।