ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

মার্কিন সিকিউরিটিজ বিক্রি করছে চীন


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম

মার্কিন সিকিউরিটিজ বিক্রি করছে চীন

মার্কিন সিকিউরিটিজ বিক্রি করছে চীন

মার্কিন ট্রেজারি বিভাগের প্রকাশিত সর্বশেষ তথ্য অনুসারে, চীনা বিনিয়োগকারীদের দ্বারা বিক্রি হওয়া মার্কিন স্টক এবং বন্ডের পরিমাণ আগস্টে চার বছরের উচ্চতায় পৌঁছেছে।

এজেন্সি বন্ড বিক্রির পাশাপাশি এশীয় বিনিয়োগকারীরা প্রায় ৫.১ বিলিয়ন ডলার মূল্যের ইক্যুইটি বিক্রি করে, যা এশিয়ার বিনিয়োগকারীদের দ্বারা মার্কিন সিকিউরিটিজ বিক্রির জন্য একটি মাসিক রেকর্ড স্থাপন করে।
চীনের মার্কিন কোষাগারের মালিকানা হ্রাস পেয়ে ৮০৫.৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা 2009 সালের মে মাসের পর সর্বনিম্ন স্তর, যখন বেইজিং মার্কিন যুক্তরাষ্ট্রে ৭৭৬.৪ বিলিয়ন ডলার ঋণ নিয়েছিল।

মার্কিন সিকিউরিটিজ বিক্রির বৃদ্ধি গুজবকে উস্কে দিয়েছে যে বেইজিং এই তহবিলগুলি হস্তক্ষেপ করতে এবং জাতীয় মুদ্রাকে সমর্থন করতে ব্যবহার করতে পারে।

আগস্টে মার্কিন ডলারের বিপরীতে ইউয়ানের বিনিময় হার নভেম্বরের পর থেকে সর্বনিম্ন স্তরে পৌঁছেছে, যা বেইজিংকে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলিকে মুদ্রা বাজারে তাদের হস্তক্ষেপ বাড়ানোর নির্দেশ দেয়।

রয়টার্স নিউইয়র্কের টিডি সিকিউরিটিজের মার্কিন রেট স্ট্র্যাটেজির পরিচালক গেন্নাডি গোল্ডবার্গকে উদ্ধৃত করে বলেছে, "এটি স্পষ্ট নয় যে এটি মুদ্রার উদ্দেশ্যে করা হয়েছিল কিনা কারণ চীনা রিজার্ভ হ্রাস পায়নি।"

কেন তাদের হোল্ডিং এত মারাত্মকভাবে হ্রাস পাচ্ছে তা নির্ধারণ করা অত্যন্ত কঠিন, তবে মুদ্রা স্থিতিশীল করা হতে পারে।

আগস্ট মাসে, মার্কিন ট্রেজারিগুলির মোট বিদেশী হোল্ডিংয়ের পরিমাণ ৭.৭০৭ ট্রিলিয়ন ডলার, যা বছরের পর বছর প্রায় 2.8% বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।
১.১১৬ ট্রিলিয়ন ডলারে, জাপান মার্কিন সরকারের ঋণের বৃহত্তম বিদেশী ধারক হিসাবে রয়ে গেছে।