ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Logo
logo

গাজার উত্তরাঞ্চলে প্রথমবারের মতো প্রবেশ করল ত্রাণ সামগ্রী


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ নভেম্বর, ২০২৩, ০৩:১১ পিএম

গাজার উত্তরাঞ্চলে প্রথমবারের মতো প্রবেশ করল ত্রাণ সামগ্রী

 গাজার উত্তরাঞ্চলে প্রথমবারের মতো প্রবেশ করল ত্রাণ সামগ্রী

যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো গাজার উত্তরাঞ্চলে প্রথমবারের মতো ত্রাণ সামগ্রী প্রবেশ করল। গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যকার ৪ দিনের মানবিক যুদ্ধবিরতি চুক্তির আওতায় সেখানে এ ত্রান সামগ্রী উত্তর গাজায় পাঠান হল।

৭ অক্টোবর ইসরায়েলি হামলা ও যুদ্ধ শুরুর পর শুক্রবার তিনটি ত্রাণবাহী ট্রাক অঞ্চলটিতে পৌঁছায়। চুক্তির আওতায় ত্রাণ সামগ্রী প্রবেশ ও জিম্মি ও যুদ্ধবন্দি বিনিময় হচ্ছে। শুক্রবার মিসর থেকে রাফাহ ক্রসিং হয়ে মোট ১৫০ ট্রাক ত্রাণ নিয়ে গাজায় প্রবেশ করেছে।

ইসরায়েলি আর্মী জানায়, মানবিক যুদ্ধবিরতি চুক্তির আওতায় তারা রাফাহ দিয়ে দিনে ৮ ট্রাক গ্যাসোলিন গাজায় প্রবেশ করতে দেবে। তবে হামাস বলেছে, এ চুক্তির আওতায় দিনে গাজার সব এলাকায় মোট ২০০ ট্রাক ত্রাণ সামগ্রী এবং ৪ ট্রাক জালানি প্রবেশ করবে।

গত ১৬ বছর যাবত প্রতিদিন গাজায় ৫০০ ত্রাণবাহী ট্রাক ও ৪৫ ট্রাক জ্বালানি প্রবেশ করত। কিন্তু ৭ অক্টোবর ইসরায়েল গাজায় হামলা শুরুর পর সেখানে ত্রাণ সরবরাহ বন্ধ করে দেয়। এতে অবরুদ্ধ উপত্যাকাটির ২৩ লাখ মানুষ মৌলিক পণ্যের মারাত্মক সংকটে পড়েছে। সবচেয়ে সংকটে পড়েছে হাসপাতালগুলো। জ্বালানি ও ওষুধের অভাব এবং ইসরায়েলি হামলার কারণে উপত্যাকাটির অধিকাংশ হাসপাতাল অচল হয়ে পড়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি