ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইউক্রেনকে সহায়তার বিষয়ে পশ্চিমা উৎসাহে ভাটা পড়তে পারে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১২ জুন, ২০২২, ০২:০৬ পিএম

ইউক্রেনকে সহায়তার বিষয়ে পশ্চিমা উৎসাহে ভাটা পড়তে পারে

ইউক্রেনকে সহায়তার বিষয়ে পশ্চিমা উৎসাহে ভাটা পড়তে পারে

ইউক্রেনে দীর্ঘ চার মাসের রুশ সামরিক অভিযানের প্রেক্ষাপট যে যুদ্ধ-ক্লান্তি তৈরি হয়েছে তার কারণে ইউক্রেনকে সহায়তার ব্যাপারে পশ্চিমা উৎসাহে ভাটা পড়তে পারে। ইউক্রেনের শীর্ষ পর্যায়ের সরকারি কর্মকর্তারা এবং বিশ্লেষকরা এমনটাই মনে করছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিসহ দেশটির সরকারি কর্মকর্তারা সাম্প্রতিক দিনগুলোতে এই আশঙ্কা ব্যক্ত করেছেন যে, যুদ্ধ-ক্লান্তি পশ্চিমা মিত্রদেরকে সহযোগিতা করার ব্যাপারে অনুৎসাহিত করে তুলতে পারে, আর তার সুবিধা নিয়ে রাশিয়া যুদ্ধক্ষেত্রে আরো এগিয়ে যাওয়ার সুযোগ পাবে।

গতকাল (শুক্রবার) জেলেনস্কি বলেছেন, “দিন দিন যুদ্ধ-ক্লান্তি তৈরি হচ্ছে কিন্তু জনগণ তাদের পছন্দমত একটি ফলাফল দেখতে চায় এবং আমরাও আমাদের জন্য একটি ফলাফল পেতে চাই।”

পশ্চিমা দেশগুলো যখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে এই পরামর্শ দিচ্ছে যে, রাশিয়ার সঙ্গে তার একটি আপসমূলক চুক্তিতে পৌঁছানো উচিত, তখন তিনি এই মন্তব্য করলেন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের বিরুদ্ধে অভিযান শুরু করে। অভিযান শুরুর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, ইউক্রেনকে নাজিবাদ মুক্ত করার জন্য তিনি এই অভিযান পরিচালনা করতে যাচ্ছেন। অভিযানের শুরুতে পশ্চিমা দেশগুলো যে উৎসাহ উদ্দিপনা নিয়ে ইউক্রেনকে সহযোগিতা করছিল এখন তা নেই। পাশাপাশি রাশিয়ার পরাজয় অনেকটা নিশ্চিত বলে পশ্চিমা গণমাধ্যম যে ধারণা সৃষ্টি করেছিল এখন তার  বিপরীত চিত্র দেখা যাচ্ছে। রুশ বাহিনী একের পর এক শহরের নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে