ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

জাতীয় লিগের পাশাপাশি আসছে টি-টোয়েন্টি টুর্নামেন্ট


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৯ মে, ২০২৪, ০৭:০৫ পিএম

জাতীয় লিগের পাশাপাশি আসছে টি-টোয়েন্টি টুর্নামেন্ট

জাতীয় লিগের পাশাপাশি আসছে টি-টোয়েন্টি টুর্নামেন্ট

টি-টোয়েন্টিতে বাংলাদেশ দল সেভাবে নিজেদের মেলে ধরতে পারেনি। এর পেছনে অন্যতম কারণ আন্তর্জাতিক পর্যায়ে কম ম্যাচ খেলা। বছরে ১০ থেকে ১২টি ম্যাচ খেলার সুযোগ পায় ক্রিকেটাররা। এছাড়া দেশের ঘরোয়া টুর্নামেন্ট বিপিএলের লিগ পর্বে সর্বোচ্চ ১২টি ম্যাচ খেলার সুযোগ পান একেকজন খেলেয়াড়। ফাইনালের দুই দলের ক্রিকেটাররা খেলতে পারেন সর্বোচ্চ ১৪টি ম্যাচ।

সারা বছর আর কোনো ম্যাচ খেলা হয় না বলে বিপিএলে ছন্দে ফিরতেই চলে যায় ৪-৫টি ম্যাচ। আর বিপিএল যেহেতু ফ্র্যাঞ্চাইজি লিগ, সেখানে দেশের ক্রিকেটের সব পর্যায়ের খেলোয়াড়দের সুযোগও হয় না। ক্রিকেটে বাংলাদেশের দুর্বলতম সংস্করণও তাই এখনো টি-টোয়েন্টিই।

বেশি ম্যাচ খেলতে পারেন না বলে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে অসন্তুষ্টি আছে। ভারতে যেমন, আইপিএলের পাশাপাশি সৈয়দ মুশতাক আলী টুর্নামেন্ট, পাকিস্তানে ন্যাশনাল টি-টোয়েন্টি রয়েছে। এসব টুর্নামেন্ট তাদের ক্রিকেট সূচিরই গুরুত্বপূর্ণ অংশ। অথচ বাংলাদেশে শুধুই বিপিএল। -প্রথম আলো

তবে এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) টুর্নামেন্ট কমিটি জাতীয় ক্রিকেট লিগের সঙ্গে প্রতিবছর একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনেরও পরিকল্পনা করছে। প্রাথমিক প্রস্তাব অনুযায়ী ৮ দল নিয়ে ২৯ ম্যাচের জাতীয় লিগ টি-টোয়েন্টি টুর্নামেন্ট হবে। প্রতিটি দল ৭টি করে ম্যাচ খেলবে। দুই ফাইনালিস্ট দল পাবে ৮টি করে ম্যাচ। টুর্নামেন্টের সম্ভাব্য ম্যাচ ফি ধরা হয়েছে ২০ হাজার টাকা করে।

বিসিবির টুর্নামেন্ট কমিটির প্রধান আহমেদ সাজ্জাদুল আলম জানিয়েছেন, ২১ মে কমিটির এক সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি