ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

শিকাগো কিশোরী ডরোথির ১৭ বছরেই ডক্টরেট ডিগ্রি অর্জন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২০ মে, ২০২৪, ০৩:০৫ পিএম

শিকাগো কিশোরী ডরোথির ১৭ বছরেই ডক্টরেট ডিগ্রি অর্জন

 শিকাগো কিশোরী ডরোথির ১৭ বছরেই ডক্টরেট ডিগ্রি অর্জন

১৪ বছর বয়সে, ডরোথি জিন টিলম্যান সহযোগী, স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। চিত্তাকর্ষক কৃতিত্ব সত্ত্বেও, টিলম্যান তার মায়ের অনুপ্রেরণায় বলেন, ‘ আমি ডক্টরেট ডিগ্রি অর্জন করতে চাই।’

তার মা জিমলিতা টিলম্যান অবাক হয়েছিলেন। তখন কোভিড-১৯ মহামারী চলছে। ডরোথি বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, কলা এবং গণিত ক্যাম্প স্টার্টআপ চালু করার পর সংস্থাটির জন্য তহবিল খুঁজছিলেন। ব্যস্ত সময় কাটছিল তার।

ডরোথির লক্ষ্য ছিল তরুণদের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে ইতিবাচকভাবে প্রভাবিত করা, তার মা জিমালিতা বুঝতে পেরেছিলেন এবং তাকে সমর্থন করেছিলেন।

১৭ বছর বয়সী ডরোথি সফলভাবে তার গবেষণাপত্র প্রদান করেন। এখন, ১৮ বছর বয়সে, তিনি ৮ মে অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির কলেজ অফ হেলথ সলিউশন সমাবর্তনে যোগ দেন।

জিমলিতা বলেন, মেয়ের এত কিছু অর্জন দেখে ভাল লাগছে। কিন্তু এজেন্য তাকে অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। অল্প বয়স থেকেই, ডরোথি তার একাডেমিক সাধনায় পারদর্শী ছিলেন। ৭ বছর বয়সে, তিনি উচ্চ বিদ্যালয়ের  কোর্সগুলো অধ্যয়ন করেন। সেই সময়ে, তিনি কলেজ স্তরের মডিউল পরীক্ষা দিতে শুরু করেন এবং উচ্চ শিক্ষার জন্য ক্রেডিটগুলি অর্জন করেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি