ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

মধ্য গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২৮, নেতানিয়াহু-সুলেভান বৈঠক


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২০ মে, ২০২৪, ০৩:০৫ পিএম

মধ্য গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২৮, নেতানিয়াহু-সুলেভান বৈঠক

 মধ্য গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২৮, নেতানিয়াহু-সুলেভান বৈঠক

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান যখন ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করছেন তখন গাজায় হামলা আরও তীব্র করেছে দখলদার দেশটির সেনারা।

উত্তর গাজা জুড়ে হামাসের সঙ্গে ইসরায়েলি বাাহিনীর প্রচন্ড লড়াই চলছে। সেখানে ইসরায়েলি হামলায় নিহতদের মধ্যে ২৬ জনই নুসেইরাত শরণার্থী শিবিরের একটির বাড়ির একই পরিবারের সদস্য। এদিকে প্রায় আট মাস ধরে চলা গাজায় যুদ্ধ শেষ হওয়ার পর উপত্যকাটি কে শাসন করবে তা নিয়ে ইসরায়েলি নেতাদের মধ্যে ব্যাপক মতবিরোধের বিষয় প্রকাশ পেয়েছে।

নেতানিয়াহুর যুদ্ধ মন্ত্রিসভার সদস্য ও রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজ বলেছেন, ৮ জুনের মধ্যে যুদ্ধোত্তর গাজা পরিকল্পনা তৈরি না হলে তিনি সরকার থেকে বেরিয়ে যাবেন। তার পদত্যাগের ফলে নেতানিয়াহুকে চরম ডান মিত্রদের ওপর নির্ভর করতে হবে যারা গাজায় সর্বাত্মক হামলা চালানো এবং সেখানে ইহুদী বসতি স্থাপন করতে চায়।

জ্যাক সুলিভান ইসরায়েলের প্রতি সৌদি স্বীকৃতি আদায় এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে গাজার শাসনভার ন্যস্ত করার মার্কিন পরিকল্পনা নিয়ে আলোচনা করছেন নেতানিয়াহুর সঙ্গে। ফিলিস্তিনি কর্তৃপক্ষের এই শাসনের মাধ্যমে শেষপর্যন্ত একটি ফিলিস্তিন রাষ্ট্র গড়ে উঠবে।

 নেতানিয়াহুর দপ্তর এক বিবৃতিতে জানায়, তারা রাফাহতে ইসরায়েলি হামলা, গাজায় মানবিক সহায়তা এবং জিম্মিদের বিষয়ে আলোচনা করেছেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি