ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

পাওয়া গেল ২য় বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া মার্কিন সাবমেরিন 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ মে, ২০২৪, ০২:০৫ পিএম

পাওয়া গেল ২য় বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া মার্কিন সাবমেরিন 

পাওয়া গেল ২য় বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া মার্কিন সাবমেরিন 

ফিলিপাইনের উত্তরাঞ্চলের লুজন দ্বীপের কাছে তিন হাজার ফুট সমুদ্রের গভীরে ইউএসএস হারডার নামের সাবমেরিনটির খোঁজ পাওয়া গেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দক্ষিণ চীন সাগরে শত্রুসেনারা এটিকে ডুবিয়ে দেয়। 
এই মার্কিন সাবমেরিনটিকে জাপানের অধিকাংশ যুদ্ধজাহাজ ডুবিয়ে দিতে ব্যবহার করা হয়েছিল।  ‘লস্ট ৫২’ নামের একটি মার্কিন প্রকল্পের আওতায় সাবমেরিনটির সন্ধান পাওয়া যায়। এ প্রকল্পের আওতায় দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্রের হারানো ৫২টি সাবমেরিন খোঁজা হচ্ছে।

মার্কিন নৌবাহিনীর হিস্ট্রি অ্যান্ড হেরিটেজ কমান্ডের (এনএইচএইচসি) তথ্য অনুযায়ী, মার্কিন এই সাবমেরিন ১৯৪৪ সালের ২৯ আগস্ট যুদ্ধের সময় ৭৯ জন ক্রুসহ ডুবে যায়। এটি ডুবে যাওয়ার আগে তিনটি জাপানি যুদ্ধজাহাজ ডুবিয়ে দেয়। এ ছাড়া অন্য দুটি জাহাজের ব্যাপক ক্ষতি করে।

এই সাবমেরিনের কারণে জাপানকে তাদের যুদ্ধের পরিকল্পনায় পরিবর্তন আনতে হয় এবং যুদ্ধজাহাজ ছাড়তে দেরি হয়। এটি জাপানের পরাজয়েও ভূমিকা রাখে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফিলিপাইন ছিল প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান যুদ্ধক্ষেত্র। জাপানের সেনাদের কাছ থেকে যুক্তরাষ্ট্র তাদের সাবেক এ উপনিবেশ ফিরিয়ে নিতে লড়াই করছিল।

 ফিলিপাইনের আশপাশে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার অনেক যুদ্ধজাহাজ ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। মার্কিন বিলিয়েনিয়ার পল অ্যালেন ২০১৫ সালে ফিলিপাইনের সিবুয়ান সাগরে জাপানের সবচেয়ে বড় যুদ্ধজাহাজের একটি মুসাসিরের সন্ধান পান।   সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি