ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ভারতে ষষ্ঠ দফা লোকসভার ভোট গ্রহণ, দিল্লী ও কাশ্মীরে এজেন্টদের বাধাদান, 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ মে, ২০২৪, ০২:০৫ পিএম

ভারতে ষষ্ঠ দফা লোকসভার ভোট গ্রহণ, দিল্লী ও কাশ্মীরে এজেন্টদের বাধাদান, 

ভারতে ষষ্ঠ দফা লোকসভার ভোট গ্রহণ, দিল্লী ও কাশ্মীরে এজেন্টদের বাধাদান, 

ভারতে সাত পর্বের দীর্ঘ লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় ভোট গ্রহণ করা হয় শনিবার(২৫মে)। ১ জুন সর্বশেষ দফায় ভোট গ্রহণ করা হবে। এরপর ৪ জুন ভোট গণনা ও ফলাফল। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদি এই নির্বাচনে মাধ্যমে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার আশা করছেন। তবে এ দফার ৫৮ আসনে তার দলের আসন বাড়ার সম্ভাবনা কম।  ২০১৯ সালে এই আসনগুলোর মধ্যে তারা ৪৫টিতে জিতেছিল। এবার লড়াই ক্ষুরধার হতে পারে। একারণে কিছু আসন হারানোর আশঙ্কা রয়েছে।

এ দফার মাধ্যমে ৫৪৩ আসনের ভারতীয় লোকসভার ৮৯.৫ শতাংশ আসনে ভোট গ্রহন সম্পন্ন হচ্ছে। সপ্তম দফায় ৫৭ আসনে ভোট গ্রহণ করা হবে।

দিল্লির কয়েকটি কেন্দ্রে বিজেপির প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের পোলিং এজেন্টদের ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন জোটের প্রার্থী উদিত রাজ। বলেন, ইন্ডিয়া জোটের পোলিং এজেন্টদের ভোটকেন্দ্রে ঢুকতে দেওয়া হচ্ছে না। আমরা সকাল সাড়ে ৭টার দিকেই বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়েছি। দুই ঘণ্টা পেরিয়ে গেলেও পরিস্থিতি বদলায়নি। দিল্লিতে আম আদমি পার্টি ও কংগ্রেস জোট বেঁধে ভোটে লড়ছে।

অন্যদিকে কাশ্মীরে পিডিপি প্রেসিডেন্ট মেহবুবা মুফতি অভিযোগ করেছেন, পোলিং এজেন্টদের আটক করা হচ্ছে। প্রতিবাদে স্থানীয় থানার সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন তিনি। তিনি বলেন, পিডিপির পোলিং এজেন্টদের লক্ষ্যবস্তু বানানো হচ্ছে। আটক করা হচ্ছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি