ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

কোপায় প্রথমবারের মতো নারী রেফারি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ মে, ২০২৪, ০৬:০৫ পিএম

কোপায় প্রথমবারের মতো নারী রেফারি

কোপায় প্রথমবারের মতো নারী রেফারি

আগামী ২১ জুন পর্দা উঠবে বিশ্বের সবচেয়ে পুরনো ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকার ৪৮তম আসরের। দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াইয়ে অংশ নিচ্ছে ১৬ টি দল, চলবে ১৬ জুলাই পর্যন্ত। এই আসরে নতুন একটি অধ্যায়ে পা ফেলতে যাচ্ছে। প্রথমবারের মতো দেখা যাবে ৮ জন নারী ম্যাচ অফিসিয়ালদের। দুই জন পালন করবেন মূল রেফারির দায়িত্ব। তারা হলেন ব্রাজিলের এদিনা আলভেস ও যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো।

শুক্রবার (২৪ মে) বিষয়টি নিশ্চিত করেছে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। এক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, ২০১৬ সাল থেকে কনমেবলের গৃহীত গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি নারী ম্যাচ অফিসিয়াল নিয়োগ দেওয়া। এই  লক্ষ্যে মাঠ ও মাঠের বাইরে নারীদের আরো বেশি উন্নয়ন ও পেশাদারিকরণের মাধ্যমে বিভিন্ন প্রতিযোগিতায় লিঙ্গ সমতা প্রচার করা।

সব মিলিয়ে ১০১ জন ম্যাচ অফিসিয়াল থাকবেন কোপা আমেরিকায়। ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) অফিসিয়াল হিসেবে থাকবেন একজন নারী নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান। বাকি পাঁচজনকে দেখা যাবে সহকারী রেফারির ভূমিকায়। তারা হলেন ব্রাজিলের নেউজা বাক, কলম্বিয়ার ম্যারি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং আমেরিকার দুজন ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট। 

এর আগে, ২০২১ সালে প্রথমবারের মতো নারী রেফারি হিসেবে ছেলেদের সিনিয়র পর্যায়ের ফিফা প্রতিযোগিতায় দেখা গিয়েছিল এদিনাকে। তিনি দায়িত্ব পালন করেছিলেন ফিফা ক্লাব বিশ্বকাপে। পরের বছর কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলে রেফারির ভূমিকায় ছিলেন বাক ও নেসবিট। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি