ঢাকা, শুক্রবার, জুন ২১, ২০২৪ | ৬ আষাঢ় ১৪৩১
Logo
logo

জলবায়ু পরিবর্তনে ফুলবাড়ীতে সচেতনতামুলক উঠান বৈঠক ও নাটিকা


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ জুন, ২০২২, ০৯:০৬ পিএম

জলবায়ু পরিবর্তনে ফুলবাড়ীতে সচেতনতামুলক উঠান বৈঠক ও নাটিকা

জলবায়ু পরিবর্তনে ফুলবাড়ীতে সচেতনতামুলক উঠান বৈঠক ও নাটিকা

জলবায়ু পরিবর্তনে প্রচারনামুলক কর্মসুচির অংশ হিসেবে দিনাজপুরের ফুলবাড়ীতে সচেতনতামুলক উঠান বৈঠক ও নাটিকা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় সিসিডিবি দাউদপুর নবাবগঞ্জের আয়োজনে ফুলবাড়ী উপজেলার বেতদিঘি ইউনিয়নের চৌরাইট গ্রামে সচেতনতামুলক উঠান বৈঠক ও নাটিকা অনুষ্ঠিত হয়।
সভায় সিসিডিবি’র এরিয়া ম্যানেজার কৃষিবিদ হরিসাধন রায় এর সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেগ্রাম অফিসার পাত্রাস মুর্মু,প্রোগ্রাম অফিসার সুইট বার্ড গাইন,প্রশিক্ষক জয়মনি সিংহ,সমাজ সংগঠক মানিক কুচকু,আদরী মার্ডি,লিটন দাস,ষ্টিফান কুচকু প্রমুখ।

সভায় বক্তারা বলেন,বর্তমান সময়ে জলবায়ু পরির্বতনের ফলে প্রতিবছর ঘুর্ণিঝড়, বর্ণা, খরা, নদীভাঙ্গন, ভুমিকম্প, শৈত্যপ্রবাহ, আর্সেনিক দুষনের মতো প্রাকুতিক দুর্যোগ হচ্ছে। এতে প্রাণহানীসহ ফসল,ঘড়বাড়ী,রাস্তা-ঘাট,গাছপালা, এবং প্রাকৃতিক ভারসম্য নষ্ট হচ্ছে। একরনে কার্বন নির্গমন,সবুজ সমাজ,বৈশি^ক উষ্ণায়ন বিষয়ে সচেতনতামুলক উঠান বৈঠক,নাটিকাসহ বিভিন্ন প্রচারনামুলক কর্মসুচির মাধ্যমে প্রয়োজনিয় ধারণা প্রদানের লক্ষে এই ক্যাম্পেইন চলমান রয়েছে। এর মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরী করাই আমাদের লক্ষ্য।

উঠান বৈঠক শেষে সেখানে সচেতনতামুলক নাটিকা ও গান পরিবেশন করা হয়। ঢোলের তালে ও হারমেনিয়ামের সুরের মুর্ছনায় জমে উঠে সেখানকার পরিবেশ। এসময় অনুষ্ঠানে অংশগ্রহন করেন চৌরাইট প্রত্যাশা ফোরামের সদস্য সহ স্থানীয় নারী-পুরুষগণ।পরে বিকেল ৩টায় উপজেলার শিবনগর ইউনিয়নেও একই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।