ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

বন্যাদুর্গতদের ত্রাণসামগ্রী বিতরণ, চিকিৎসা দিয়ে যাচ্ছে বিজিবি


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২৮ জুন, ২০২২, ০৯:০৬ পিএম

বন্যাদুর্গতদের ত্রাণসামগ্রী বিতরণ, চিকিৎসা দিয়ে যাচ্ছে বিজিবি

বন্যাদুর্গতদের ত্রাণসামগ্রী বিতরণ, চিকিৎসা দিয়ে যাচ্ছে বিজিবি

দেশের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় জনগোষ্ঠীর মাঝে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী বিতরণ ও জরুরি চিকিৎসা সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মঙ্গলবার বিজিবি’র জকিগঞ্জ ব্যাটালিয়নের (১৯ বিজিবি) তত্ত্বাবধানে জকিগঞ্জ উপজেলার সীমান্তবর্তী লক্ষীবাজার বিওপি'র দায়িত্বপূর্ণ গড়ের গ্রাম, মাঝের গ্রাম, জামদহর, শেরুলবাগ ও উজিরপুর গ্রামের বন্যাদুর্গত ১০০টি পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। এ সময় বিজিবি রিজিয়ন সদর দপ্তর, সরাইলের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম উপস্থিত থেকে বন্যাদুর্গত অসহায় পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন। 

এছাড়া জকিগঞ্জ উপজেলার সীমান্তবর্তী সুপ্রাকান্দি, সোনাপুর, গদাধর, পিআইপুর, বড়পাথর, পীরনগর ও কাদিরপুর গ্রামের বন্যাদূর্গত ১০০টি পরিবারকে এবং জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী ঘিলাতৈল ও গোয়ালাবাড়ী গ্রামের বন্যাদূর্গত ৫০টি পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

অপরদিকে সুনামগঞ্জ ব্যাটালিয়নের (২৮ বিজিবি) তত্ত্বাবধানে মধ্যনগর উপজেলার শ্রীপুর ইউনিয়নের দুর্গম সীমান্তবর্তী মাটিরাবন বিওপি'র দায়িত্বপূর্ণ কোনাপাড়া, লক্ষীপুর, মাটিরাবন, কড়ইবাড়ী, শ্রীপুর কোয়ালতাপাড়া, নওয়াবপুর ও গোলগাঁও এলাকার ১৫০টি পরিবার এবং বাঙ্গালভিটা বিওপি'র দায়িত্বপূর্ণ বাঁকাতলা, কান্দাপাড়া, কচুয়াছড়া, মাঝেরছড়া ও বাঙ্গালভিটা গ্রামে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫০টি পরিবার মোট ৩০০টি পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া সুনামগঞ্জ ব্যাটালিয়নের ১নং জিপি গেটে বন্যার্তদের মাঝে ৩০০ বোতল বিশুদ্ধ পানি বিতরণ করা হয়েছে।

এছাড়া সিলেট ব্যাটালিয়নের (৪৮ বিজিবি) ব্যবস্থাপনায় কোম্পানীগঞ্জ উপজেলার উত্তর রনিখাই ইউনিয়নের কালাইরাগ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বন্যাদূর্গত ১৭৭ জন পুরুষ এবং ২১৪ জন মহিলাসহ ৩৯১ জন জনসাধারণকে জরুরি চিকিৎসা সেবা ও বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৭ জুন থেকে এখন পর্যন্ত বিজিবি বন্যাদুর্গত এলাকার প্রায় ২ হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দেয়াসহ ১১ হাজার ৩২১টি পরিবারের প্রায় ৪৫ হাজার ২৩৪জন বন্যাদুর্গত অসহায় মানুষের মাঝে শুকনো ত্রাণসামগ্রী বিতরণ, ৪ হাজার ৬৯০জনকে রান্না করা খাবার বিতরণ এবং ৭ হাজার ২৯০বোতল বিশুদ্ধ পানি সরবরাহ করেছে। 

এছাড়া বন্যাদুর্গত এলাকার ৩ হাজার ৫৩১জন রোগীকে জরুরি চিকিৎসা সেবা ও বিনামূল্যে ওষুধ সরবরাহ করেছে বিজিবি।