ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ভারতের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু: অভিনন্দন জানালেন নরেন্দ্র মোদী


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ জুলাই, ২০২২, ০৩:০৭ পিএম

ভারতের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু: অভিনন্দন জানালেন নরেন্দ্র মোদী

ভারতের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু: অভিনন্দন জানালেন নরেন্দ্র মোদী

ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন শাসক বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু। নির্বাচনের চার দফা ভোটের মধ্যে তিন দফার ভোট গণনার পরই তাঁর জয় নিশ্চিত হয়ে যায়।

ভারতের গণমাধ্যমে বলা হয়েছে, তৃতীয় দফার ভোট গণনার পরই জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোটের মাইলফলক অতিক্রম করেন ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সদস্য দ্রৌপদী মুর্মু। এর আগে দ্বিতীয় দফার ভোট গণনা পর্যন্ত মোট ভোটের ৪৫ শতাংশ পেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী যশোবন্ত সিনহার চেয়ে এগিয়ে ছিলেন তিনি। ভারতের সাবেক অর্থমন্ত্রী ও বিজেপির একসময়ের শীর্ষ নেতা যশোবন্ত সিনহা পেয়েছেন ২৭ শতাংশ ভোট।

রাষ্ট্রপতি হিসেবে জয়ের জন্য প্রয়োজনীয় ভোটমূল্য ছিল ৫ লাখ ৪০ হাজার ৯৯৬। দ্রৌপদী তৃতীয় রাউন্ড গণনার পরেই পেয়ে যান ৫ লাখ ৭৭ হাজার ৭৭৭ মূল্যের ভোট।

ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি লেখেন, ‘ইতিহাস রচিত হল ভারতে। ১৩০ কোটি ভারতবাসী যখন আজাদি কা অমৃত মহোৎসব পালন করছে, সেই সময় পূর্ব ভারতের আদিবাসী সমাজের এক মেয়ে দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হলেন। এই জয়ের জন্য তাঁকে অনেক অভিনন্দন।’

তাঁর জয়ের পর অভিনন্দন জানিয়ে টুইট করার পাশাপাশি সশরীরে দ্রৌপদীর সঙ্গে দেখাও করেছেন প্রধানমন্ত্রী। এসময় তাকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান। এ ছাড়া মুর্মুর জয়ের ঘোষণা আসার পর নয়াদিল্লিতে বিজেপির প্রধান কার্যালয় থেকে শোভাযাত্রা বের করে বিজেপির দিল্লি শাখা।

ওড়িশার ময়ূরভাঞ্জ জেলার ছোট্ট গ্রাম বাইদাপোসিতে ১৯৫৮ সালের ২০ জুন জন্মগ্রহণ করেন দ্রৌপদী। বর্তমানে তার বয়স ৬৪ বছর। তিনিই এখন ভারতের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি। ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ জুলাই। এর পরেই দ্রৌপদী ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন।খবর  পার্সটুডে/ এনবিএস/২০২২/একে