ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

‘জোহর, নমস্কার!’ দেশবাসীকে অভিবাদন জানাতে জনজাতি শব্দের ব্যবহার রাষ্ট্রপতির


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২৫ জুলাই, ২০২২, ০৫:০৭ পিএম

‘জোহর, নমস্কার!’ দেশবাসীকে অভিবাদন জানাতে জনজাতি শব্দের ব্যবহার রাষ্ট্রপতির

আজ, সোমবার, ভারত পেয়েছে দেশের প্রথম জনজাতি সম্প্রদায়ের রাষ্ট্রপতিকে (President)। দেশের মধ্যে পঞ্চদশ, এবং দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি হিসাবে আজ শপথ (Oath) নিয়েছেন দ্রৌপদী মুর্মু। শপথ গ্রহণের পর রাষ্ট্রপতি ভবনের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে টুইট (Tweet) করে নবনির্বাচিত রাষ্ট্রপতি আজ জনগণকে তাঁর নিজস্ব জনজাতি ভাষায় দেশবাসীকে শুভেচ্ছা (Greets)জানিয়েছেন।

টুইটারে দ্রৌপদী লিখেছেন, ‘জোহর, নমস্কার!’ (Johar, Namaskar) জোহর বা জুহর শব্দটি ওড়িশা, ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়ের জনজাতি সম্প্রদায়ভুক্ত মানুষ অন্যকে অভিবাদন জানাতে ব্যবহার করেন। নমস্কারের মতোই হাত জড়ো করে ব্যবহার করা হয় জোহর শব্দটি। বয়োজ্যেষ্ঠদের ক্ষেত্রে পা ছুঁয়েও জোহর বলার রীতি রয়েছে। ‘নুয়াখাই’ নামক একটি উৎসবের একটি রীতি হল এই জোহর। নতুন শস্য উঠলে নুয়াখাই উৎসব পালন করেন জনজাতি সম্প্রদায়ের মানুষরা। ‘নুয়া’ মানে নতুন , এবং ‘খাই’ মানে খাওয়া।

ভারতের প্রধান বিচারপতি এনভি রামনা আজ নতুন সাংবিধানিক প্রধানকে শপথবাক্য পাঠ করিয়েছেন। ‘জোহর, নমস্কার’ দিয়ে দেশবাসীকে অভিবাদন জানিয়ে টুইটারে দ্রৌপদী লেখেন, দেশের সর্বোচ্চ প্রধানের দায়িত্বপালনে তাঁর পাথেয় হবে দেশের মানুষের এই শুভেচ্ছা। খবর দ্য ওয়ালের