ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইডি দফতরে পৌঁছলেন সনিয়া, কংগ্রেসকে রাজঘাটে যেতে দিল না পুলিশ


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২৬ জুলাই, ২০২২, ১২:০৬ পিএম

ইডি দফতরে পৌঁছলেন সনিয়া, কংগ্রেসকে রাজঘাটে যেতে দিল না পুলিশ

ন্যাশনাল হেরাল্ড মামলায় (National Herald Case) আজ আবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির (ED) সামনে হাজির হলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi)। গতকাল নতুন রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান থাকায় ইডির কাছে হাজিরা স্থগিত রাখা হয়েছিল।

গতমাসে একই মামলায় রাহুল গান্ধীকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। সনিয়াকে প্রথম জিজ্ঞাসাবাদ করা হয় গত সপ্তাহে। ইডি সূত্রের খবর, রাহুলের তুলনায় সনিয়া তাদের প্রশ্নের জবাব অনেক দ্রুত দিয়েছেন। একবারও বয়ান বদল করেননি। রাহুল একাধিকবার শুধু মৌখিক বয়ান বদল করেছেন তাই-ই নয়, তিনি লিখিত বয়ানও বদলান আইনজীবীর পরামর্শে।

এদিকে দলনেত্রীকে ইডির তলবের প্রতিবাদে আজ ফের দিল্লি সহ সারা দেশে কংগ্রেস সত্যাগ্রহ আন্দোলনের ডাক দিয়েছে। তারা বিভিন্ন শহরে ইডি অফিসের সামনে বিক্ষোভ সমাবেশ করবে।

দিল্লিতে কংগ্রেস রাজঘাটে গান্ধীর সমাধিস্থলে অবস্থান কর্মসূচি নিয়েছিল। কিন্তু পুলিশ তাদের আটকে দিয়েছে। কংগ্রেসের শীর্ষ নেতারা সকলেই প্রায় দিল্লিতে।

রাজঘাটে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কংগ্রেস নেতা অজয় মাকেন বলেন, আমরা দেশের প্রধান বিরোধী দল। আমাদের নেত্রীকে অন্যায়ভাবে ইডি ডেকে পাঠাচ্ছে। অথচ প্রতিবাদও করতে দেবে না সরকার। জবাবে বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র বলেন, প্রতিবাদের নামে কংগ্রেস নাটক করবে।

এদিকে আগের দিনের মতোই প্রথমসারির নেতারা সব এআইসিসির দফতরে হাজির হয়েছেন। তাৎপর্যপূর্ণ হল, আগের দিন সনিয়া ইডি দফতরে যাওয়ার সময় কংগ্রেস দফতরের প্রতিবাদ সমাবেশে হাজির ছিলেন দুই বিক্ষুব্ধ নেতা গুলাম নবি আজাদ এবং আনন্দ শর্মা। রাহুলকে ইডির জেরার দিন তাঁদের দেখা যায়নি।

কংগ্রেসের অধুনা বন্ধ দলীয় মুখপত্র ন্যাশনাল হেরাল্ড এর মালিকানা বদল সংক্রান্ত লেনদেনে অনিয়ম এবং সনিয়া ও রাহুলের ব্যক্তিগত আর্থিক লাভের অভিযোগ করে মামলা হয়েছে। ওই মামলায় ২০১৫ থেকে কংগ্রেসের দুই শীর্ষ নেতা জামিনে রয়েছেন। খবর দ্য ওয়ালের