ঢাকা, রবিবার, নভেম্বর ২৭, ২০২২ | ১৩ অগ্রহায়ণ ১৪২৯
Logo
logo

গ্রিস থেকে দেশে ফিরে আসছে ইরানি সেই ট্যাংকার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ আগস্ট, ২০২২, ১২:০৮ পিএম

গ্রিস থেকে দেশে ফিরে আসছে ইরানি সেই ট্যাংকার

গ্রিস থেকে দেশে ফিরে আসছে ইরানি সেই ট্যাংকার

গত এপ্রিল মাসে গ্রিসের পানিসীমা থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের যে তেলবাহী ট্যাঙ্কার আটক করা হয়েছিল সেই ট্যাংকার খুব শিগগিরই দেশে ফিরে আসবে। গ্রিসে অবস্থিত ইরানি দূতাবাস গতকাল (শুক্রবার) এক টুইটে এই কথা জানিয়েছে।

মার্কিন চাপে পড়ে গত এপ্রিল মাসে কর্তৃপক্ষ লানা নামে ইরানের একটি তেল ট্যাংকার আটক করেছিল। কিন্তু পরবর্তীতে পারস্য উপসাগর থেকে ইরানের হাতেও গ্রিসের দুটি তেল ট্যাংকার আটক হয়। পাশাপাশি ইরানি তেল ট্যাংকার মুক্ত করার জন্য তেহরানের পক্ষ থেকে গ্রিসের উপর ব্যাপক চাপ সৃষ্টি করা হয়। গ্রিস সরকার বাধ্য হয়ে আদালতের মাধ্যমে ইরানি তেল ট্যাংকার মুক্ত করার ঘোষণা দেয়।

তার আগেই ইরানি টাংকার থেকে তেল খালাস করে আমেরিকার একটি জাহাজে ভরা হয়। কিন্তু গ্রিসের আদালত তেলসহ ইরানি ট্যাঙ্কার ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে।

ইরানের দূতাবাস গতকাল টুইটে বলেছে, লানা ট্যাঙ্কারে তেল ফেরত আনার কার্যক্রম চলছে এবং খুব শিগগিরই জাহাজটি পুরো তেল নিয়ে দেশের উদ্দেশ্যে ফিরে আসবে।

ইরানি তেল ট্যাংকার আটকের পর তেহরান গ্রিসের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে। একইভাবে সুইজারল্যান্ডের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে আমেরিকার মুক্ত বাণিজ্য আইন লঙ্ঘনের কঠোর প্রতিবাদ জানায়। সুইজারল্যান্ডের দূতাবাস ইরানে মার্কিন স্বার্থ দেখাশোনা করে।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে