ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০২৩ | ২০ মাঘ ১৪২৯
Logo
logo

পূর্ব উপকূল লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৯:০৯ পিএম

পূর্ব উপকূল লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

পূর্ব উপকূল লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল লক্ষ্য করে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে খবর দিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, দেশটির সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে যখন একটি মার্কিন বিমানবাহী রণতরী দেশটিতে পৌঁছেছে তখন আজ (রোববার) সকালে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

সিউল আরো বলেছে, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ বড় ধরনের উসকানি যা কোরীয় উপদ্বীপ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।

এছাড়া, এমন সময় এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলো যখন আর কয়েকদিন পর মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সিউল সফরে যাওয়ার কথা রয়েছে।

ওদিকে জাপানের রাষ্ট্র নিয়ন্ত্রিত নিউজ চ্যানেল এনএইচকে বলেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি জাপানের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলের ঠিক বাইরে পড়েছে।  দক্ষিণ কোরিয়া বলেছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং-এর আশপাশের কোনো এলাকা থেকে একটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।  সিউল আরো বলেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি ৬০ কিলোমিটার উচ্চতায় উঠে প্রায় ৬০০ কিলোমিটাার পথ পাড়ি দিয়ে সাগরে পতিত হয়। 

এর আগে মধ্য-আগস্টে উত্তর কোরিয়া তার পশ্চিম উপকূল লক্ষ্য করে দু’টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। সোমবার থেকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চারদিনের সামরিক মহড়া শুরু হচ্ছে, এতে অংশ নিতে পারমাণবিক শক্তিধর মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগান এরই মধ্যে দক্ষিণ কোরিয়ায় পৌঁছে গেছে।  পিয়ংইয়ং সবসময় এ ধরনের সামরিক মহড়াকে তার জন্য হুমকি বিবেচনা করে এসেছে।
খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে