ঢাকা, বুধবার, মার্চ ২২, ২০২৩ | ৮ চৈত্র ১৪২৯
Logo
logo

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতা করতে তৈরি নয় ভারত, সাফ জানালেন জয়শংকর


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১১ নভেম্বর, ২০২২, ০৯:১১ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতা করতে তৈরি নয় ভারত, সাফ জানালেন জয়শংকর


রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতা করতে তৈরি নয় ভারত, সাফ জানালেন জয়শংকর

 রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) থামাতে মধ্যস্ততা করুক ভারত, এমনটা চেয়েছিলেন পশ্চিমি রাষ্ট্রনেতাদের অধিকাংশ। যুদ্ধ চলাকালীন একাধিকবার রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টদের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিন্তু এই মুহূর্তেই যুদ্ধ থামাতে ভারত সক্রিয় ভূমিকা নেবে কিনা, সেই নিয়ে এবার মুখ খুললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। তাছাড়াও দীর্ঘ ন’মাস ধরে চলতে থাকা যুদ্ধের ফলে আন্তর্জাতিক পরিস্থিতিতে কী ধরনের প্রভাব পড়বে, সেই প্রসঙ্গেও জয়শংকর মুখ খুলেছেন।

একটি সাক্ষাৎকারে জয়শংকরকে জিজ্ঞাসা করা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারত কি অংশগ্রহণ করবে? ভারতের বিদেশমন্ত্রী জানিয়ে দেন, “এখনই এই প্রশ্নের উত্তর দেওয়ার সময় আসেনি। যুদ্ধের ফলে যে দেশগুলি সরাসরি ভাবে প্রভাবিত হয়েছে, তাদেরই যুদ্ধ থামানোর উদ্যোগ নিতে হবে।”এই যুদ্ধের ফলে আন্তর্জাতিক পরিস্থিতিতে বড়সড় বদল হবে, মত ভারতীয় বিদেশমন্ত্রীর। তিনি বলেছেন, আগে এইরকম পরিস্থিতির মুখোমুখি হয়নি ভারত। সেই কারণে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মধ্যস্ততা করার বিষয়ে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিতে চায় না ভারত।

পরিবর্তিত পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার জন্য ভারতকে খুব সতর্ক হয়ে পদক্ষেপ করতে হবে বলে মনে করেন জয়শংকর। তাঁর মতে, সাম্প্রতিক কালে আন্তর্জাতিক পরিস্থিতি খুবই স্পর্শকাতর। আগামী দিনে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে স্থিতাবস্থা আরও কমে যাবে। অন্তত দশ বছর এইভাবে টালমাটাল থাকতে পারে আন্তর্জাতিক মহল।

কিছুদিন আগেই রাশিয়া সফরে গিয়েছিলেন জয়শংকর। সেখানে গিয়ে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। দ্বিপাক্ষিক বৈঠকের পরে তিনি সাফ জানিয়ে দেন, রাশিয়া থেকে তেল কিনলে ভারতের সুবিধা হয়। দেশের স্বার্থে যা সিদ্ধান্ত নেওয়ার দরকার হয়, ভারত সরকার সেই সিদ্ধান্তই নেবে। আগামী দিনেও প্রয়োজন পড়লে রাশিয়ার কাছ থেকে তেল কিনতে দ্বিধা বোধ করবে না ভারত। প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন সংঘর্ষে বরাবর যুদ্ধবিরোধী অবস্থান নিয়েছে ভারত। কিন্তু কূটনৈতিক ক্ষেত্রে দুই দেশের বিবাদ মেটানোর ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নিতে এখনও তৈরি নয় ভারত।
সংবাদ প্রতিদিন/এনবিএস/২০২২/একে