ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০২৪ | ৯ ফাল্গুন ১৪৩০
Logo
logo

২০২৩ সালে ক্রিমিয়া দখলের পরিকল্পনা করেছে ইউক্রেন: সাবেক কমান্ডার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ নভেম্বর, ২০২২, ০৩:১১ পিএম

২০২৩ সালে ক্রিমিয়া দখলের পরিকল্পনা করেছে ইউক্রেন: সাবেক কমান্ডার

২০২৩ সালে ক্রিমিয়া দখলের পরিকল্পনা করেছে ইউক্রেন: সাবেক কমান্ডার

ইউক্রেনের সামরিক বাহিনীর একজন সাবেক কমান্ডার জানিয়েছেন যে, রাশিয়ার কাছ থেকে ২০২৩ সালে ক্রিমিয়া উপদ্বীপ দখল করার পরিকল্পনা করেছে কিয়েভ। তিনি দ্যা ইকোনোমিস্টকে এই কথা বলেছেন তবে এ বিষয়ে বিস্তারিত বলতে চাননি।

ইউক্রেনের বিমান বাহিনীর সাবেক অ্যাসাল্ট কমান্ডার মিখাইল যাবরোদস্কি দ্যা ইকোনমিস্টকে বলেন, যদি সামরিক বাহিনী তাদের উদ্দেশ্যের কথা সামাজিক মাধ্যম অথবা টেলিভিশনে ঘোষণা করে থাকে তাহলে তারা কখনো কিছুই অর্জন করতে পারবে না। তবে তিনি এও বলেন, ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ার কাছ থেকে দখল করার পরিকল্পনা কোনো কাণ্ডজ্ঞানহীন পরিকল্পনা নয়, পদাতিক সেনা, সি ল্যান্ডিং এবং ড্রোন ও বিমান আক্রমণের মাধ্যমে এটি সম্ভব। তিনি বলেন, “আমরা লোকজনকে অবাক করে দেব।"
যাবরোদস্কি নিজেকে ইউক্রেনের সামরিক পরিকল্পনার সঙ্গে জড়িত বলে দাবি করেন। তিনি বলেন, ক্রিমিয়া অভিযানের আগে আরো বেশ কিছু অভিযান পরিচালনা করতে হবে এবং সেখানে বিজয় অর্জন প্রয়োজন।
এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমের পুতিন বলেছিলেন, ক্রিমিয়া ও দোনবাসে সামরিক অভিযান চালানোর পরিকল্পনা করেছিল ইউক্রেন। কিয়েভের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর এটি অন্যতম প্রধান কারণ।
২০১৪ সালে গণভোটের মাধ্যমে ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত হয়। কিন্তু বিষয়টি ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা মেনে নিতে পারেনি।
।খবর পার্সটৃুডে/এনবিএস/২০২২/একে