ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

 রাত ১টায় ব্রাজিলের বিরুদ্ধে বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি দক্ষিণ কোরিয়া


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৫ ডিসেম্বর, ২০২২, ০৭:১২ পিএম

 রাত ১টায় ব্রাজিলের বিরুদ্ধে বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি দক্ষিণ কোরিয়া

 রাত ১টায় ব্রাজিলের বিরুদ্ধে বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ফুটবলে অনেকবার সাক্ষাত হয়েছে দুই দলের। মাস কয়েক আগেও ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া মুখোমুখি হয়েছিলো। জয় পেয়েছিলো নেইমাররা। কিন্তু বিশ্বকাপের মতো বড় আসরে এই দুই দলের সাক্ষাত এবারই প্রথম। কে কার বিরুদ্ধে জিতবে তা নিয়ে আগাম বাজি ধরার উপায় নেই। কেননা চলতি কাতার বিশ্বকাপ তো হয়ে উঠেছে অঘটনের আসর।

গ্রুপ পর্বে সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হার, জাপানের কাছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও স্পেনের পরাজয় এবং ক্যামেরুনের কাছে ব্রাজিলের হার। নকআউট পর্বের ম্যাচে কোচ তিতের দল পুরনো আধিপত্য ধরে রাখতে পারে কি-না, সেটাই দেখার বিষয়।

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ সোমবার  কোয়ার্টার ফাইনালে ওঠার লক্ষ্যে মুখোমুখি হবে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। বিশ্ব সেরার মঞ্চে এর আগে একে অন্যের বিপক্ষে কখনও এই দুই দল খেলেনি। ১২ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে খেলবে   দক্ষিণ কোরিয়া।

নিজেদের প্রথম দুই ম্যাচে সার্বিয়া ও সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে ব্রাজিল। এরপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে হেরে যায় দলটি।

এইচ’গ্রুপে নিজেদের শেষ ম্যাচে গত শনিবার (৩ ডিসেম্বর) পর্তুগালকে ২-১ গোলে হারায় দক্ষিণ কোরিয়া। বিশ্ব সেরার মঞ্চে এর আগে নিজেদের সবশেষ ১১ ম্যাচের একটিতে জয় পেয়েছিলো এশিয়ার দেশটি। সার্বিয়ার বিপক্ষে ম্যাচে গোড়ালিতে চোট পাওয়া নেইমার আছেন মাঠের বাইরে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে এই ফরোয়ার্ডের খেলা নিশ্চিত নয়।

লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে শীর্ষে থেকে বিশ্বকাপে আসা ব্রাজিল এখন পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে রেকর্ড পাঁচবার। এবারের আসরে দলটিকে দেখা হচ্ছে শীর্ষ ফেভারিট দলগুলোর একটি হিসেবে। একমাত্র দল হিসেবে এখন পর্যন্ত বিশ্বকাপের প্রতিটি আসরে খেলেছে ব্রাজিল। সবশেষ ২০০২ সালে শিরোপা জেতার পর আর ফাইনালে যেতে পারেনি তারা।

২০০২ বিশ্বকাপে সহ-আয়োজক দক্ষিণ কোরিয়া সেমিফাইনালে খেলেছিল। বৈশ্বিক আসরে এশিয়ার কোনো দলের সেরা সাফল্য এটি। এবারের আগে ২০১০ সালে নকআউট পর্বে খেলেছিল দক্ষিণ কোরিয়া। সেবার শেষ ষোলোয় তাদের ২-১ গোলে হারায় উরুগুয়ে। এখন পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে সাতবার একে অন্যের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করেছে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। ব্রাজিল জিতেছে ছয়টি ম্যাচ, এশিয়ান দলটির একমাত্র জয় ১৯৯৯ সালে প্রীতি ম্যাচে।

এনবিএস/ওডে/সি