ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

 ইউরোপের বর্ষসেরা নারী ক্রীড়া ব্যক্তিত্ব টেনিস তারকা সোয়াইটেক


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৮ ডিসেম্বর, ২০২২, ০৯:১২ পিএম

 ইউরোপের বর্ষসেরা নারী ক্রীড়া ব্যক্তিত্ব টেনিস তারকা সোয়াইটেক

 ইউরোপের বর্ষসেরা নারী ক্রীড়া ব্যক্তিত্ব টেনিস তারকা সোয়াইটেক

ইউরোপের ২০২২ সালের বর্ষসেরা নারী ক্রীড়া ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন টেনিসে বিভাগের নম্বর ওয়ান ইগা সোয়াইটেক। পোল্যান্ডের পোলিশ প্রেস এজেন্সির (পিএপি) বিবেচনায় তিনি নির্বাচিত হন। ২০২১ সালে নোভাক জকোভিচের পর টানা দ্বিতীয়বার মতো টেনিসের কোনো খেলোয়াড় এ পুরস্কারের জন্য নির্বাচিত হলেন।

১৯৫৮ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার ঘোষণা করে আসছে পিএপি। আগের বছরে সেরা পারফরম্যান্সের পুরস্কার হিসেবে ইউরোপের বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্বের পুরস্কার দেওয়া হয়ে থাকে। ২০টি আন্তর্জাতিক সংবাদ সংস্থার ভোটে বর্সসেরা নির্বাচিত হন।

২১ বছর বয়সি সোয়াইটেকের আগে তিনজন পোলিশ তারকা এ সম্মানে ভূষিত হয়েছিলেন। তারা হলেন ২০২০ সালে ফুটবল তারকা রবার্ট লিওয়ানদোস্কি, ১৯৫৮ সালে লং জাম্পার জিডিসল ক্রিজিসকোওয়াইক ও ১৯৬৬ ও ১৯৭৪ সালে স্প্রিন্টার ইরিনা সিজিভিনিস্কা।

১১৮ ভোট পেয়ে সোয়াইটক পেছনে ফেলেছেন পোল ভল্টে বিশ্বচ্যাম্পিয়ন আরমান্ড ডুপলান্টিস (১০৬ ভোট) ও ফর্মুলা ওয়ান বিশ্বচ্যাম্পিয়ন ম্যাক্স ভারস্টাপেনকে (৮২ ভোট)। ২০২২ সালে ১৯ ডিসিপ্লিনের নির্বাচিত ৫৮ জন অ্যাথলেটের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

এ বছর সোয়াইটেক দুটি বড় শিরোপাসহ আটটি শিরোপা জিতেছেন। তিনি রেকর্ডসংখ্যক ৩৭ ম্যাচে অপরাজিত ছিলেন। কোচ টমাজ উইকটোরোভিস্কির অধীনে পোলিশ এই খেলোয়াড় ডব্লিউটিএ র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেন।

তার আগে অবশ্য বিশ্বের এক নম্বর তারকা অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী অ্যাশলে বার্টি আকস্মিকভাবে অবসরের ঘোষণা দিয়েছিলেন। সোয়াইটেক ২০২২ সালে ডব্লিউটিএ বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও জয় করেছেন। -

এনবিএস/ওডে/সি