ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

পদত্যাগপত্রে যা লিখেছেন ডমিঙ্গো


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৮ ডিসেম্বর, ২০২২, ০৯:১২ পিএম

পদত্যাগপত্রে যা লিখেছেন ডমিঙ্গো

পদত্যাগপত্রে যা লিখেছেন ডমিঙ্গো

বাংলাদেশের ক্রিকেটে রাসেল ডমিঙ্গো অধ্যায়ের পরিসমাপ্তি ঘটেছে। টিম টাইগার্সের হেড কোচের পদে আর থাকছেন না দক্ষিণ আফ্রিকান এই কোচ। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাতে বিসিবি বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

তার পদত্যাগের বিষয়টি বুধবার ২৮ ডিসেম্বর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস।

গেল কয়েক দিন ধরেই ডমিঙ্গোর বিদায়ের গুঞ্জন ডালপালা মেলছিল। বিসিবির তরফেও আভাস মিলছিল কোচিং প্যানেলে পরিবর্তন আনার। ঢাকা টেস্টের পর জালাল ইউনুস জানিয়েছিলেন, টি-টোয়েন্টির পর টেস্টেও নতুন কোচ খুঁজছেন তারা। আর তাই বাংলাদেশে যে ডমিঙ্গোর অধ্যায়ের খুব বেশি বাকি নেই, তা স্পষ্ট ছিল আগেই। এবার নিজের পরিণতির শেষটা লিখলেন ডমিঙ্গো নিজেই।

পদত্যাগপত্রে কি লিখেছেন ডমিঙ্গো?

পদত্যাগের কারণ হিসেবে ডমিঙ্গো কি লিখেছেন জানতে চাইলে জালাল ইউনুস বলেন, কালকে রাতে (মঙ্গলবার) আমাদের সিইও-কে চিঠি দিয়েছে। সেখানে পদত্যাগের কথা বলা নেই। তবে যতদিন এখানে ছিল বোর্ড তাকে যেভাবে সাপোর্ট দিয়েছে সে জন্য ধন্যবাদ দিয়েছে।এছাড়া বাংলাদেশ দলকেও ভবিষ্যতের জন্য উইশ করেছে।

এর বাইরে চুক্তির বিষয় চিঠিতে উল্লেখ করা হয়েছে বলে জানান ক্রিকেট অপরাশেন্স চেয়ারম্যান।

২০১৯ সালের সেপ্টেম্বরে স্টিভ রোডসের স্থলে টাইগারদের হেড কোচ হয়ে বাংলাদেশে আসেন রাসেল ডমিঙ্গো। তার অধীনে বেশ কিছু স্মরণীয় জয়ের সাক্ষী হয় টিম টাইগার্স। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হারায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে আসে স্মরণীয় জয়। এছাড়া দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয় এবং সবশেষ ভারতের পূর্ণ শক্তির দলকে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারানোর মতো সাফল্যও আসে আফ্রিকান এ কোচের অধীনে।

তবে সাফল্যের বিপরীতে তার ব্যর্থতার পাল্লাও কম ভারী নয়। বিশেষ করে তার অধীনে টেস্ট ও টি-টোয়েন্টিতে বিবর্ণ বাংলাদেশ। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরে একটি ম্যাচও জেতেনি বাংলাদেশ। নিউজিল্যান্ডে ঐতিহাসিক টেস্ট জিতলেও বাকি সময়টায় নড়বড়ে পারফরম্যান্স দেখা যায় সাদা পোশাকের ক্রিকেটে।

আর তাই ডমিঙ্গোর ওপর আস্থা কমছিল বিসিবির। তারই ধারাবাহিকতায় গত এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শ্রীধরন শ্রীরামকে কাগজে-কলমে ‘টেকনিক্যাল কনসালটেন্টের’ আড়ালে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি। এতেই স্পষ্ট ছিল, ডমিঙ্গোর ওপর আস্থা হারাচ্ছে বোর্ড। ফলে তেতো পরিস্থিতি টের পেয়ে নিজে থেকেই সরে যাওয়ার ঘোষণা দিলেন ডমিঙ্গো।
এনবিএস/ওডে/সি