ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

বাংলাদেশ আমার বাবার দেশ: শ্রীলেখা মিত্র


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৬ জানুয়ারী, ২০২৩, ০৯:০১ পিএম

বাংলাদেশ আমার বাবার দেশ: শ্রীলেখা মিত্র

বাংলাদেশ আমার বাবার দেশ: শ্রীলেখা মিত্র

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২১তম আসরে অংশ নিতে গত রোববার ১৫ জানুয়ারি সন্ধ্যায় ঢাকায় এসেছেন টালিগঞ্জের অভিনেত্রী শ্রীলেখা মিত্র। তার পরিচালনায় নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘এবং ছাদ’ নিয়ে তিনি এসেছেন বাংলাদেশে। আজ সোমবার বিকেল পাঁচটায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে তার সিনেমার প্রথম প্রদর্শনী। প্রদর্শনীর পর দর্শকের সামনে সিনেমাটি নিয়ে কথাও বলেন তিনি। একই মিলনায়তনে ২১ জানুয়ারি বেলা একটায় সিনেমার আরেকটি প্রদর্শনী রয়েছে বলে আয়োজকরা জানান।

উত্তর কলকাতার ছাদকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে সিনেমার গল্প। এতে মধ্যবয়সী এক গৃহবধূর চরিত্রে অভিনয় করেছেন শ্রীলেখা। অভিনয়ে আরও আছেন ছোট পর্দার অভিনেতা প্রীতম দাস। পরিচালনার পাশাপাশি ছবিটি প্রযোজনাও করেছেন শ্রীলেখা। সম্প্রতি বিভিন্ন সাক্ষাৎকারে শ্রীলেখা বলেছেন, অভিনয়ের পাশাপাশি লেখালেখি ও নির্মাণে মনোযোগী হবেন তিনি।

শ্রীলেখা মিত্র জানান, আগামী ফেব্রুয়ারিতে ‘হঠাৎ বৃষ্টি’ খ্যাত বাংলাদেশের অভিনেতা ফেরদৌসের সঙ্গে একটি চলচ্চিত্রে অভিনয় করবেন তিনি। তবে এর বেশি জানাতে অপারগতা প্রকাশ করেন। শ্রীলেখা মিত্র বলেন, বাংলাদেশ আমার বাবার দেশ। এদেশের প্রতি আমার নাড়ির টান। তাই দাওয়াত পেলে ছুটে আসি।

শ্রীলেখা মিত্রের পূর্বপুরুষের বসত ছিল মাদারীপুরের ঘটমাঝি গ্রামে। দেশভাগের সময় ভারতে পাড়ি দেন তারা। শ্রীলেখার জন্ম ভারতে হলেও বাবার মুখে ঘটমাঝি গ্রামের গল্প শুনে বেড়ে উঠেছেন। ২০১৭ সালের আগে বাবা সন্তোষ মিত্রকে নিয়ে পূর্বপুরুষের ভিটার খোঁজে বাংলাদেশে এসেছিলেন শ্রীলেখা। এর কয়েক বছর পর তার বাবার মৃত্যু হয়।

অভিনয়ের পাশাপাশি পরিচালনা ও প্রযোজনার সঙ্গে যুক্ত কলকাতার জনপ্রিয় অভিনেত্রী শ্রীলেখা মিত্র। সিনেমা প্রদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়  অভিযোগ সুরে বলেন, এদেশের কিছু অনলাইন পোর্টালে আমাকে চটকদার নিউজ করেছে৷ আমি এ ধরনের চটকদার শিরোনামে নিউজ না করার আহ্বান জানাই।

শ্রীলেখা মিত্রের পূর্বপুরুষের বসত ছিল মাদারীপুরের ঘটমাঝি গ্রামে এবার যাবার ইচ্ছে আছে কি না জানতে চাইলে বলেন, আপাতত সেখানে যাওয়া হচ্ছে না তার।

এনবিএস/ওডে/সি