ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

পাকিস্তানের সাবেক সেনা শাসক পারভেজ মুশাররফ আর নেই


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৬ ফেব্রুয়ারী, ২০২৩, ০৩:০২ পিএম

পাকিস্তানের সাবেক সেনা শাসক পারভেজ মুশাররফ আর নেই

পাকিস্তানের সাবেক সেনা শাসক পারভেজ মুশাররফ আর নেই

পাকিস্তানের সাবেক সেনা শাসক জেনারেল পারভেজ মুশাররফ আজ (রোববার) দুবাইয়ের একটি হাসপাতালে মারা গেছেন।

পরিবারের লোকজনের বরাত দিয়ে পাকিস্তানের জিও নিউজ এই খবর দিয়েছে। তার বয়স হয়েছিল ৭৯ বছর। দীর্ঘদিন ধরে তিনি দুরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন।

পারভেজ মুশারফের মৃত্যুর খবর প্রচার হওয়ার পরপরই পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর এক বিবৃতিতে জানিয়েছে, জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল সাহির শামশাদ এবং সশস্ত্র বাহিনীর বিভাগীয় প্রধানরা জেনারেল পারভেজ মুশাররফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। পাকিস্তানের সামরিক বাহিনীর গণমাধ্যম বিভাগ জেনারেল মুশাররফের রুহের মাগফেরাত কামনা করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে পাকিস্তানের জাতীয় সংসদের চেয়ারম্যান সাদিক সাঞ্জরানি গভীর দুঃখ প্রকাশ করেছেন এবং পারভেজ মুশাররফের পরিবার ও আত্মীয়-স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

গত জুন মাসে পাকিস্তানের সাবেক এই সেনা শাসক দুবাইয়ের একটি হাসপাতালে ভর্তি হন এবং মারাত্মক জটিলতা নিয়ে তিনি সময় পার করছিলেন যা থেকে মুক্তি পাওয়ার কোনো সম্ভাবনা ছিল না। শেষ পর্যায় তার অঙ্গ-প্রত্যঙ্গগুলো ঠিকমত কাজও করছিল না।

২০১৮ সালে জেনারেল মুশাররফের দেহে দুরারোগ্য ব্যাধি আমিলয়ডোসিস ধরা পড়ে। অ্যামিলয়েড হচ্ছে এক ধরনের প্রোটিন, এটি যখন নানা অঙ্গে জমে ওঠে তখনই অ্যামিলয়েডোসিস হয়। এতে ওই সব অঙ্গের কার্যকলাপ অস্বাভাবিক হয়ে ওঠে এবং জীবন দুর্বিষহ হয়ে পড়ে। শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলো ঠিকমতো কাজ করতে পারে না। 
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে