ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

বর্ষসেরা ৫ গোলরক্ষকের নাম প্রকাশ করেছে ফিফা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৯ ফেব্রুয়ারী, ২০২৩, ০৪:০২ পিএম

বর্ষসেরা ৫ গোলরক্ষকের নাম প্রকাশ করেছে ফিফা

 বর্ষসেরা ৫ গোলরক্ষকের নাম প্রকাশ করেছে ফিফা

বিশ্বকাপ শেষ করে ক্লাব ফুটবলে এখন ব্যস্ত সময় পার করছে খেলোয়াড়রা। এমন সময় আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)  সেরা গোলরক্ষকের একটি তালিকা প্রকাশ করেছে।
তালিকায় উঠে এসেছে বিশ্বসেরা ৫ জন গোলরক্ষকের নাম। তালিকায় বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন গোলরক্ষক সবার শীর্ষে। এমিলিয়ানো মার্টিনেজের পাশাপাশি অ্যালিসন বেকার, ইয়াসিন বুনো, থিবো কোর্তোয়া ও এডারসনের নাম উঠে আসে।

তবে তালিকাটিতে জায়গা হয়নি কাতার বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিসের।
বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) তালিকাটিকে আরও সংক্ষিপ্ত করে শীর্ষ তিনে নিয়ে এসেছে। যেখানে বাদ পড়েছেন দুই ব্রাজিলিয়ান গোলরক্ষক। লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার ও ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন।

বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ, মরক্কোর ইয়াসিন বুনো ও রিয়াল মাদ্রিদের বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়া সেরা তিনে অবস্থান করছেন।

আগামী ২৭ ফেব্রুয়ারি ফিফার প্রকাশিত তালিকা থেকে সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। এর আগে চলবে ভোট গ্রহণ। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকেরা সেখানে ভোট দিতে পারবেন।

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডে মনোনয়নের ক্ষেত্রে ২০২১-২২ মৌসুমের শুরু থেকে কাতার বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্সকে গুরুত্ব দেওয়া হয়েছে।

এনবিএস/ওডে/সি