ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইবি বইমেলায় ক্যাপের ভিন্নধর্মী নাট্য আয়োজন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৯ ফেব্রুয়ারী, ২০২৩, ০১:০২ পিএম

ইবি বইমেলায় ক্যাপের ভিন্নধর্মী নাট্য আয়োজন

ইবি বইমেলায় ক্যাপের ভিন্নধর্মী নাট্য আয়োজন

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন কর্তৃক আয়োজিত সাত দিনব্যাপী অমর একুশে বইমেলার পঞ্চম দিনে ক্যান্সার এ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) একটি ক্যান্সার সচেতনতা বিষয়ক ভিন্নধর্মী নাটিকা মঞ্চায়ন করছে। শনিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় বাংলা মঞ্চে এটির আয়োজন করে সংগঠনটি।

অনুষ্ঠানের শুরুতে সঞ্চালক সাদিয়া মুবাশ্বিরা উপস্থিত দর্শকদের মাঝে ক্যাপের সার্বিক কার্যক্রম তুলে ধরেন ও পরবর্তীতে নুসরাত জাহান তিশার রচনা ও পরিচালনায় এবং  ক্যাপের  ভলেন্টিয়ার শহিদুল্লাহ, মিম খাতুন,  সুবর্না জাহান শম্পা,  রাফা,  সাদিয়া মুবাশ্বিরা, মরিয়ম নেসা মিম,  রুহানী চৌধুরীর অংশগ্রহণে  স্তন ও জরায়ুমুখ  ক্যান্সার সচেতনতা মূলক নাটিকা "আশার আলো" উপস্থাপন করা হয়।

মঞ্চায়িত নাটিকাটি উপস্থিত দর্শকদের মধ্যে বেশ সাড়া ফেলেছে এবং প্রশংসা কুড়িয়েছে। নাটিকার পর জরায়ুমুখ ক্যান্সার ও এর ভ্যাকসিনেশন কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এর গচঙ নয়ন কুমার।

এরপরে ক্যাপের ভলেন্টিয়ার গণ বই মেলায় প্রতিটি স্টলে স্তন ও জরায়ুমুখ ক্যান্সার ও ভ্যাকসিনেশন সম্পর্কে অবগত করেন ও লিফলেট বিতরণ করেন।

ক্যাপের সাধারণ সম্পাদক মরিয়ম নেসা মীম বলেন, আমাদের আজকের প্রোগ্রামের চুম্বকাংশ ছিল একটি নাটিকা। আমরা নাটিকাটির মাধ্যমে স্তন ক্যান্সার ও জরায়ুমুখের ক্যান্সার সম্পর্কে  সাধারণ মানুষদের ভেতরে পুষে রাখা কুসংস্কার তুলে ধরার চেষ্টা করেছি এবং সেই অন্ধকার থেকে তাদের বের করে এনে এই দুটো ক্যান্সারের বিরুদ্ধে কিভাবে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে সে বিষয়ে সচেতন করেছি।

একই সাথে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সহযোগিতায় ক্যাপের পক্ষ থেকে ২০% মূল্যছাড়ে জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধক ভ্যাক্সিন প্যাপিলোভ্যাক্স প্রদানের বিষয়েও আমরা প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি। যারা ভ্যাক্সিন সেবা নিতে আগ্রহী আমাদের সাথে যোগাযোগ করার আহবান রইল।

এনবিএস/ওডে/সি