ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

লাহোরের অনুষ্ঠানে পাকিস্তানের সমালোচনায় জাভেদ আখতার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২২ ফেব্রুয়ারী, ২০২৩, ০৭:০২ পিএম

লাহোরের অনুষ্ঠানে পাকিস্তানের সমালোচনায় জাভেদ আখতার

 লাহোরের অনুষ্ঠানে পাকিস্তানের সমালোচনায় জাভেদ আখতার

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতের চিত্রনাট্যকার ও কবি জাভেদ আখতারের একটি ভিডিও ঘুরপাক খাচ্ছে। এই ভিডিওটির জন্য তিনি ভারতীয়দের প্রশংসিতও হচ্ছে। গত সপ্তাহে তিনি পাকিস্তানের লাহোরে বসেই পাকিস্তানের সমালোচনা করেছেন। লাহোরের একটি অনুষ্ঠানে যোগ দিতে যান জাভেদ আখতার। ২০০৮ সালে মুম্বাই হামলার জন্য দায়ি সন্ত্রাসীরা পাকিস্তানের মাটিতে অবাধে ঘোরাফেরা করছেন বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে উপস্থিত একজন প্রশ্ন করেন, ‘আপনি বেশ কয়েকবার পাকিস্তান সফর করেছেন। দেশে ফিরে কি আপনি দেশের লোকদের বলেন, তারা ভালো মানুষ, তারা শুধু আমাদের বোমা মারে না, ফুলের মালা দিয়ে বরণ করে এবং ভালোও বাসে।’

জবাবে তিনি বলেন, ‘আমরা একে অপরকে দোষারোপ করবো না। এর মাঝে কোনো সমাধান নেই। পরিস্থিতি খুবই জটিল। আমরা মুম্বাইয়ের মানুষ। আমাদের শহরে হামলা হতে দেখেছি আমরা। তারা নরওয়ে বা মিসর থেকে আসেনি। তারা এখনো আপনাদের দেশে ঘুরে বেড়াচ্ছে। যদি প্রত্যেক ভারতীয় এই উস্মা প্রকাশ করে, তাতে আপনাদের বলার কিছু থাকতে পারে না।’

জাভেদ আখতার বলেন, পাকিস্তানের শিল্পীরা ভারতে যে মর্যাদা পেয়েছেন, পাকিস্তানের মাটিতে কখনো ভারতীয় শিল্পীদের সেই সম্মান দেওয়া হয়নি। আমরা পাকিস্তানের নুসরাত ফতেহ আলিসহ অন্যান্য শিল্পীদের নিয়ে ভারতে অনুষ্ঠানের আয়োজন করেছি। কিন্তু আপনারা কখনো লতা মঙ্গেশকরের অনুষ্ঠানের আয়োজন করেননি।

ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপড়েনের জেরে সে দেশের শিল্পীদেরও নিষিদ্ধ করে দেওয়া হয়েছে ভারতে। এবার তারই পরিপ্রেক্ষিতে লাহোরের দাঁড়িয়ে শব্দবাণে জব্দ করলেন জাভেদ আখতার।

উর্দু কবি ফয়েজ আহমেদ ফয়েজের স্মরণে সম্প্রতি লাহোরে এক সাহিত্য সভা আয়োজিত হয়েছিল। সেখানেই আমন্ত্রণ পান ভারতীয় কবি, চিত্রনাট্যকার ও গীতিকার জাভেদ আখতার।

এনবিএস/ওডে/সি