ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইউটিউবার প্রত্যয় হিরণ গ্রেপ্তার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৪ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:০২ পিএম

ইউটিউবার প্রত্যয় হিরণ গ্রেপ্তার

ইউটিউবার প্রত্যয় হিরণ গ্রেপ্তার

ইউটিউবার ও অভিনেতা প্রত্যয় হিরণ এবং তার দুই সহযোগীকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। অভিযোগ রয়েছে, নাটকের ফাঁকে ফাঁকে আন্তর্জাতিক জুয়ার সাইটের প্রচারণা করে ভিডিও বানাত তারা। ইউটিউব ও ফেসবুকের ভিডিওতে এজেন্টের মাধ্যমে বিদেশি জুয়ার প্ল্যাটফরমের বিজ্ঞাপন চালাত প্রত্যয় হিরণ ও তার সহযোগীরা।

ইতোমধ্যে এ নিয়ে তাদের বিরুদ্ধে বাদী হয়ে রমনা থানায় মামলা করেছে পুলিশ। দীর্ঘদিন ধরেই পুলিশি নজরদারিতে ছিল প্রত্যয় হিরণ ও তার সহযোগীরা। পরে ওই মামলার ভিত্তিতে গ্রেপ্তার করা হয় তাদের। এ ছাড়া দেশে জুয়া ভিত্তিক এসব বিজ্ঞাপনের প্রচার চালাচ্ছে, ‘আজাইরা লিমিটেড’ নামে একটি ইউটিউব চ্যানেল। বর্তমানে তাদের প্রায় সাড়ে চার মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে!

জানা গেছে, ভারতীয় একটি এজেন্সির সঙ্গে বিজ্ঞাপনের জন্য এজেন্ট হয়ে বাংলাদেশে কাজ করত আবদুল হামিদ নামের এক ব্যক্তি। আর বিশ্বব্যাপী জুয়ার সাইট ওয়ানএক্সবেট, বাবুএইটিএইট, ক্রিকেক্স নামের জুয়ার সাইটের বিজ্ঞাপনের প্রতি ভিডিওর জন্য এক লাখ ১০ হাজার টাকা করে নিত প্রত্যয় হিরণরা।

ডিবি সাইবার ক্রাইম ইউনিটের উপকমিশনার তারেক বিন রশিদ গণমাধ্যমে বলেন, ওরা দীর্ঘদিন ধরেই অনলাইনে জুয়ার বিজ্ঞাপন দিয়ে আসছিল। তাদের গ্রেপ্তার করার পর আমরা জানতে পারি যে, দেশের বাইরে থেকে একটি চক্র এসব অনলাইন বিজ্ঞাপনের কার্যক্রম পরিচালনা করে। তারা ভারতীয় এজেন্টদের সহায়তায় জনপ্রিয় ইউটিউবারদের সঙ্গে যোগাযোগ করে জুয়ার সাইটের বিজ্ঞাপন দেয়।

অনলাইন জুয়া অনেক অপরাধের জন্ম দেয় বলে জানিয়েছেন এ কর্মকর্তা। সেই সঙ্গে ইউটিউব ছাড়াও অন্য যে কোনো মাধ্যমে জুয়ার প্রচারণা দেখলে সরাসরি অভিযোগ জানানোর পরামর্শ দিয়েছে ডিবি পুলিশ।

এনবিএস/ওডে/সি