আলফাজকে কোচের দায়িত্ব দিয়ে ট্রফি জয়ের স্বাদ পেলো মোহামেডান

ফেডারেশন কাপের ফাইনালে মঙ্গলবার চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীকে হারিয়ে ১২ বছর পর চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডান। সবশেষ ২০১৪ সালের পর ট্রফি শূন্য ছিলেন সাদা-কালোরা। চলতি মৌসুমের শুরুতে ভুগতে থাকা দলটির কর্মকর্তারা কোচ বদলাতে বাধ্য হন। শফিকুল ইসলাম মানিককে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় সাবেক তারকা ফুটবলার আলফাজ আহমেদের কাঁধে। কোচের দায়িত্ব পাওয়ার পর তাঁর হাত ধরেই বদলে যেতে থাকে  মোহামেডান।

প্রিমিয়ার লিগে ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসা ক্লাবটিকে সেরা চারে নিয়ে আসেন তিনি। আলফাজের অধীনে মোহামেডানের সাফল্যের গল্পের শুরুটা ফেডারেশন কাপের সেমিফাইনালে বসুন্ধরা কিংসের বিপক্ষে জয়টি। ফেডারেশন কাপের ফাইনালে কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীকে হারিয়ে ট্রফি ঘরে তুলেছে মোহামেডান। এরপর সাদা-কালো জার্সিধারীদের সাফল্যের নায়ক আলফাজ আহমেদকে শূন্যে ভাসিয়ে উচ্ছ্বাস করেন কামরুল-বিপুরা।

ম্যাচ শেষে তিনি বলেন, এর আগেও আবাহনীর বিপক্ষে এমন ফাইনাল মোহামেডান খেলেছে, আমি নিজেও সেই ম্যাচে খেলেছি, কিন্তু আমি সেই ম্যাচটিকে এগিয়ে রাখব না। বাংলাদেশের ফুটবলে মোহামেডান-আবাহনীর লড়াই । এই ম্যাচের জয়ে মোহামেডানের জয় হয়নি, জয় হয়েছে বাংলাদেশের ফুটবলের। অবশ্য এটা আমার জীবনের স্মরণীয় দিন হয়ে থাকবে। খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন হয়েছিলাম, কোচ হিসেবে চ্যাম্পিয়ন হলাম। স্মৃতি হয়ে থাকবে। এই ট্রফির মাধ্যমে মোহামেডান এগিয়ে যাবে ইনশাল্লাহ।

তিনি আরো বলেন, বিরতির সময় ড্রেসিংরুমে ছেলেদের বলেছি তোমরা মাথা ঠান্ডা রেখে খেল। ফরমেশনে পরিবর্তন এনেছিলাম। তারা সুযোগটি কাজে লাগিয়েছে। প্লেয়ার বদলই আমি মনে করি পার্থক্য গড়ে দিয়েছে। সুজনকে বদল করার সময় একটু টেনশন ছিল। তবে আমাদের আগে থেকেই পরিকল্পনা ছিল বিপুকে টাইব্রেকারে নামানোর। এই ম্যাচে মোহামেডানের খেলা আমার কাছে মনে হয়েছে বিশাল একটা ফুটবল ম্যাচ। যেভাবে ব্যাকফুটে থেকে সমতায় ফেরা, এগিয়ে যাওয়া, আবার সমতা ফেরা, আবার লিড নেওয়া, সমতা ফেরা,

টাইব্রেকারে যাওয়া– আসলে সব মিলিয়ে বোঝা যাচ্ছিল না ম্যাচটি কে জিতবে। সুলেমান দিয়াবাতের পারফরম্যান্স অসাধারণ। মুজাফ্ফরভের হাত ভেঙে গেলেও সে দলের জন্য খেলেছে। আসলে আমি বলব, এই প্রশংসার দাবিদার খেলোয়াড়রা। তারা তাদের সবটুকু উজাড় করে দিয়ে মোহামেডানের জন্য খেলেছে এবং চ্যাম্পিয়ন হয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news