শাকিব খান প্রসঙ্গে এবার কথা বললেন সিবা আলী খান

 সম্প্রতি অভিনেতা শাকিব খানের বিরুদ্ধে নারী সহ-প্রযোজককে ধর্ষণসহ বেশ কিছু অভিযোগ তুলেছেন ‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার সহ-প্রযোজক রহমত উল্লাহ। চলচ্চিত্র বিষয়ক ১৯টি সংগঠনে লিখিত অভিযোগ করেছেন তিনি। অভিযোগ পত্রে এ সিনেমায় শাকিব খানের বিপরীতে সিবা আলী খানকে নায়িকা হিসেবে উল্লেখ করা হয়েছে। সম্প্রতি এ অভিনেত্রী বেসরকারি টেলিভিশন চ্যানেলের অনলাইন পোর্টালে সাক্ষাৎকার দিয়েছেন। ওই সাক্ষাৎকারে শাকিব খান ও তাদের অভিনীত সিনেমা ‘অপারেশন অগ্নিপথসহ নানা বিষয়ে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকারটি আমাদের সময় ডট কমের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।

* বর্তমান ব্যস্ততা জানতে চাই?

সিবা আলী খান: অ্যাক্টিংয়ের ওপর একটি কোর্স করছিলাম। সেটি শেষ হলো। কোর্সটি অনেক আগে থেকেই করার ইচ্ছা ছিল। কিন্তু সময়-সুযোগ না হওয়ায় আর করা হয়নি। এবার কিছুটা সময় বের করে সেটি শেষ করলাম। আগে ফিল্ম ডিরেকশনের ওপর পড়ালেখা করেছি। এখন সিনেমাটোগ্রাফ শেখার জন্য ভর্তি হয়েছি। এটাও আমার দরকার। যা ঈদের পর শুরু হবে।

* থিয়েটার-সিনেমা নিয়ে ব্যস্ততা নেই?

সিবা আলী খান: হ্যাঁ, সেটা তো রয়েছেই। গত ২২ মার্চ শিল্পকলা একাডেমির নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ‘অলীকবাবু’ নাটক মঞ্চস্থ হলো। তাতে ‘হেমাঙ্গিনী’ চরিত্রে অভিনয় করেছি। এ নাটক নিয়ে আরও কিছু কাজ ছিল; যা শেষ হলো। এখন নির্মাতা অনিরুদ্ধ রাসেল ভাইয়ার ‘জামদানি’ সিনেমার শুটিংয়ের জন্য প্রস্তুতি নিচ্ছি। আগামী সপ্তাহে এর শুটিং শুরু হবে। ঈদের দুদিন আগ পর্যন্ত আমার চরিত্রের শুটিং হবে।

* ফিল্ম ডিরেকশন নিয়ে পড়ালেখা তো শেষ হলো। এখন পরিকল্পনা কী?

সিবা আলী খান: বড় একটি প্রোডাকশনের প্ল্যান করেছি। হয়তো ঈদের পর শুরু করব সেটির কাজ। নিজের ডিরেকশনে কাজ করব সেখানে। এর জন্য কিছু স্ক্রিপ্ট লিখছি আপাতত।

* কী ভেবে প্রোডাকশন করছেন?

সিবা আলী খান: আমার ভবিষ্যৎ পরিকল্পনা সিনেমা নিয়ে কাজ করা। তাই চাচ্ছি সিনেমা তৈরির আগে অন্যান্য কাজ করে কিছু শিখি। কিছু কাজ করলে যেটা হবে অনেক শেখার স্পেস পাব। এতে ভবিষ্যতে বড় কাজে ভুল-ত্রুটির পরিমাণ কম থাকবে আমার। এ জন্য কোনো ধরনের কমপ্রোমাইজ ছাড়া শর্ট ফিল্ম নিয়ে কাজ করব।

* সিনেমায় কাজ নিয়ে কথা হয় না?

সিবা আলী খান: কয়েকটি স্ক্রিপ্ট পেয়েছি। এর মধ্যে কিছু স্ক্রিপ্ট পড়েছি, আবার কিছু স্ক্রিপ্ট পড়ে শেষ করতে পারিনি। কিছু প্রস্তাব না করে দিয়েছি। বাকিগুলো পড়ে যদি ভালো মনে হয় তবেই কাজ করব।

* না করে দেয়ার কারণ কী?

সিবা আলী খান: যে ধরনের স্ক্রিপ্ট পেয়েছি সেসবের ডিরেক্টর নিউ-কামার। তাদের প্রথম সিনেমা। স্ক্রিপ্ট পড়ে ভালো মনে না হলে তো কাজের প্রশ্নই আসে না। আবার তিনি নতুন, আমিও নতুন। তাই নতুন ডিরেক্টরদের সঙ্গে কাজের জন্য কনফিডেন্স একটু কম পাই। ডিরেক্টর অভিজ্ঞ হলে সেখানে নিজেকে মেলে ধরা বা শেখার সুযোগ থাকবে আমার। এ ভেবেই কয়েকটি প্রস্তাব ফিরিয়ে দিয়েছি।

* এবার ‘আত্মা’ নামে বই প্রকাশ করেছেন। কেমন সাড়া পেলেন?

সিবা আলী খান: এটি আমার লেখা প্রথম বই। সাতটি অতিপ্রাকৃত ভৌতিক গল্পে সাজানো হয়েছে বইটি। প্রথম হিসেবে ভালো সাড়া পেয়েছি। মেলায় কয়েকদিনই গিয়েছি আমি। অনেককে বই কিনতে দেখেছি। চেনা-জানার বাইরে যারা বইটি কিনেছেন, তারা অনেকে ফেসবুকে বই নিয়ে তাদের মতামত লিখে আমাকে মেনশন দিয়েছেন। আবার আমার কয়েকজন শিক্ষকও বইটি পড়েছেন। তারা প্রশংসা করেছেন। এতে অনেক উৎসাহিত হয়েছি।

* অপারেশন অগ্নিপথ সিনেমায় আপনার নায়ক শাকিব খানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে...

সিবা আলী খান: এই সিনেমায় তার (শাকিব খান) বিপরীতে অভিনয় করছি আমি। এখনো শুটিং শেষ হয়নি। সংবাদমাধ্যমের বরাত যেটা জেনেছি - শাকিব ভাইয়ার বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে, তা অস্ট্রেলিয়ার। ওই লোকেশনের শুটিংয়ে আমি ছিলাম না। আমি শুধু বাংলাদেশ অংশে তার সঙ্গে শুটিংয়ে অংশ নিয়েছি। তো অস্ট্রেলিয়ায় কী হয়েছে, কী হয়নি সেটি জানি না আমি। যিনি অভিযোগ এনেছেন, তাকে সেভাবে চিনি না আমি। কখনো কথাও হয়নি। আমার সঙ্গে চুক্তি হয়েছে ভারটেক্স প্রোডাকশনের।

* এখন এ সিনেমার ভবিষ্যৎ কী?

সিবা আলী খান: আমি সবসময় চেয়েছি, এখনো চাই এ সিনেমার কাজ দ্রুত শেষ হোক। খুব ভালো একটি গল্প। বলতে পারেন আমার ড্রিম প্রোজেক্ট ছিল এই সিনেমা। অনেক দিন হয় এর কাজ বন্ধ। মাঝে মাঝে খোঁজ-খবর নিয়েছি কাজ শুরু হওয়ার ব্যাপারে। এর মধ্যে কিছু ইস্যুর কারণে ফের সিনেমাটি নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। তখন মূল প্রোডাকশন ভারটেক্স ফেসবুকে এক ঘোষণায় জানাল, অভ্যন্তরীণ সমস্যাগুলো ঠিক করে নিয়ে এ বছরই অপারেশন অগ্নিপথ’র কাজ শুরু করবে। আর আমি জানতে পেরেছি কয়েক মাস পরই শুটিং শুরু হবে এবং এ বছরই শেষ করা হবে।

* গোল্ডেন শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে আপনার একটি শর্ট ফিল্ম জায়গা করে নিয়েছে...

সিবা আলী খান: ‘হাঙ্গার’ শর্ট ফিল্মটি জমা দিয়েছিলাম। আলহামদুলিল্লাহ, এটি মনোনীত হয়েছে। এখানে শর্ট ফিল্ম জমা দেয়ার পর তাদের বিচারকরা দেখে বিচার-বিবেচনা করে। এরপর শুধু মনোনীত ফিল্মকে জানানো হয়। আগামী ২৩ আগস্ট ইতালির আভেজানো শহরে এর আসর বসবে।

* এর গল্প সম্পর্কে একটু ধারণা দেবেন?

সিবা আলী খান: হাঙ্গার সিনেমায় পথশিশুদের জীবনের সংগ্রাম দেখানো হয়েছে। একজন পথশিশু চুরি করতে গিয়ে ধরা পড়লে একজন হৃদয়বান মানুষ তাকে সাহায্য করতে এগিয়ে আসে এবং শিশুকে নিজের সঙ্গে নিয়ে গিয়ে কাজের ব্যবস্থা করে দেয়। পথশিশুটি কিছুদিন পর তার মতোই অন্য একজন পথশিশুকে সাহায্য করতে এগিয়ে আসে। শর্ট ফিল্মটির মূল বিষয় হচ্ছে- যদি আমরা আমাদের আশপাশের পথশিশুদের সাহায্য করি, তাদের সুন্দর জীবন গড়ার ক্ষেত্রে অবদান রাখি তাহলে তারাও ভবিষ্যতে আমাদের সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে পারবে।

র‌্যাম্প মডেলিং দিয়ে শোবিজে অভিষেক হলেও পরবর্তীতে অভিনয় ও পরিচালনায় নাম লিখিয়েছেন সিবা আলী খান। এরই মাঝে চলতি বছর অমর একুশে বইমেলায় প্রকাশ করেছেন ‘আত্মা’ নামে একটি ভৌতিক গল্পগ্রন্থ।

এনবিএস/ওডে/সি

news