কানাডায় ফোবানা সম্মেলনে দর্শক মাতালেন শিল্পী মমতাজ-বালাম

এবার কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত ফোবানার ৩৭তম কনভেনশনে গানে গানে দর্শকদের মাতালেন বাংলাদেশের দুই জনপ্রিয় শিল্পী মমতাজ ও বালাম।

স্থানীয় সময় আজ শনিবার সন্ধ্যার পর মন্ট্রিয়লের নিকটবর্তী শহর লাভাল শেরাটন হোটেলে ফোবানা কনভেনশনের আনুষ্ঠানিক উদ্বোধনীর পর গান পরিবেশন করেন এই দুই শিল্পী।

আমেরিকা ও কানাডায় বসবাসরত বাংলাদেশিদের ঐক্যবদ্ধ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা(ফোবানা)। প্রতিবছরের ন্যায় এবছর অনুষ্ঠিত হচ্ছে ফোবানার ৩৭তম কনভেনশন। প্রবাসে প্রাণের বাংলাদেশ এই স্লোগানে এবারের কনভেনশন হচ্ছে মন্ট্রিয়লের নিকটবর্তী শহর লাভালে অবস্থিত পাঁচ তারকা হোটেল শেরাটনে।

১-৩ সেপ্টেম্বর তিনদিনব্যাপী অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় দিন আজ ছিলো সেমিনার পর্ব। এছাড়া সন্ধ্যার পর বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয়েছে মূল আনুষ্ঠানিকতা। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূত খলিলুর রহমান, স্থানীয় সংসদ সদস্য, আমেরিকা থেকে আগত ফোবানার চেয়ারম্যান, সম্মেলন কমিটির চেয়ারম্যান ও  কনভেনার।

এছাড়া, আজ উদ্বোধনী পর্বে প্রদর্শন করা হয় ফ্যাশন শো। সাংস্কৃতিক পর্বের মূল আকর্ষণ বাংলাদেশ থেকে আগত শিল্পী মমতাজ ও বালাম। এছাড়া প্রথমে গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। এরপর বাংলাদেশের জনপ্রিয় শিল্পী বালাম শিল্পী মমতাজের মনমাতানো গানে বাংলাদেশিরা যেন ফিরে পেয়েছে নতুন প্রাণের সঞ্চার। স্থানীয় শিল্পীরা পরিবেশন করে 'ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা'।

শিল্পী মমতাজ ও বালামের গাম শোনার জন্য আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে এবং কানাডার বিভিন্ন রাজ্য থেকে জড়ো হন বাংলাদেশিরা। প্রায় ৩ হাজার বাংলাদেশির পদচারনায় মুখরিত হয় হোটেল শেরাটনের অঙ্গন। প্রিয় দুই শিল্পীর গান শোনার জন্য বিকেল থেকেই অধীর আগ্রহে অপেক্ষায় থাকে বাঙালিরা। শেরাটন ছিলো যেন বাংলাদেশিদের এক মিলন মেলা।

মমতাজ ও বালামের কণ্ঠে গান শুনে হলজুড়ে মেতে উঠে দর্শক-শ্রোতারা। অনেকে মঞ্চের সামনে গিয়ে শিল্পীর সঙ্গে তালে তাল মিলিয়ে নাচ-গান করতেও দেখা গেছে।

এর আগে বিকেলে অনুষ্ঠিত হয় ফোবানার সেমিনার পর্ব। এতে মূল উপস্থাপক ছিলেন বাংলাদেশি-কানাডিয়ান অনুজীব বিজ্ঞানি ড. সোয়েব সাঈদ।

আগামিকাল অনুষ্ঠিত হবে ফোবানার ৩৭তম কনভেনশনের সমাপনী পর্ব। এই পর্বে রাতে গান পরিবেশন করবেন বাংলাদেশের আরেক জীবন্ত কিংবদন্তি, সুরের যাদুকর, জনপ্রিয় শিল্পী সাবিনা ইয়াসমিন ও তপন চৌধুরী।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news