শেখ মণিকে নিয়ে ‘বিন্দু থেকে বৃত্তে’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের অন্যতম সদস্য শেখ ফজলুল হক মণি। তাকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। তিনি শুধু বঙ্গবন্ধুর ভাগ্নেই ছিলেন না, মুজিব বাহিনীর প্রধান ছিলেন মণি। এছাড়া দৈনিক বাংলার বাণীর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে ঘাতকের বুলেটে বঙ্গবন্ধুর সঙ্গে তাকেও নৃশংসভাবে হত্যা করা হয়। ইতিহাসে তার গুরুত্বপূর্ণ অবদান থাকলেও সেকথা তরুণ প্রজন্মের অনেকেই জানেন না। কারণ ইতিহাসের এই সূর্যসন্তানকে নিয়ে সেভাবে কোন প্রামাণ্যচিত্র, কাহিনীচিত্র, চলচ্চিত্র কিছুই নির্মিত হয়নি। ইতিহাসের বইয়েও তাকে নিয়ে অনেক কম জানা যায়।

 তবে এবারই প্রথম শেখ ফজলুল হক মণিকে নিয়ে নির্মিত হতে যাচ্ছে ৫০ মিনিটের একটি টেলিছবি। এর নাম ‘বিন্দু থেকে বৃত্তে’। কবি ও গীতিকার সহিদ রাহমানের উপন্যাস ‘মহামানবের দেশে’ অবলম্বনে নির্মিত হতে যাচ্ছে এটি। ফ্রেম ফ্যাক্টরির প্রযোজনায় নির্মিত এই টেলিছবির কাহিনি, গল্প ও চিত্রনাট্য করেছেন সহিদ রাহমান নিজেই। এটি নির্মাণ করবেন শাহ নেওয়াজ রিপন।

শেখ ফজলুল হক মণির চরিত্রে অভিনয় করবেন মেধাবী অভিনেতা রওনক হাসান। আরও অভিনয় করবেন তানজিকা আমিন, ডলি জহুর, আরমান পারভেজ মুরাদ, পংকজ মজুমদার, নূর আলম নয়ন প্রমুখ। অচিরেই টেলিছবিটির শুটিং শুরু হবে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news