আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ‘ইডি’ তদন্তের দাবিতে দিল্লিতে বিরোধী নেতাদের বিক্ষোভ

ভারতে বৃহত্তম শিল্প গোষ্ঠী আদানি গ্রুপের বিরুদ্ধে তদন্তের দাবিতে আজ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ‘ইডি’ তদন্তের দাবি তুলে প্রধান বিরোধী দল কংগ্রেসসহ ১৮টি বিরোধী দল দিল্লিতে মিছিল করেছে।

ওই ইস্যুতে বিরোধীরা সংসদে সোচ্চার হওয়ার পাশাপাশি এবার দিল্লিতে বিক্ষোভ  মিছিল করলেন বিরোধী নেতারা। আজ বুধবারের ওই কর্মসূচিতে বিরোধী জোটের  অন্যতম দল তৃণমূল অবশ্য অনুপস্থিত ছিল। 

 কংগ্রেস নেতা গুরজিত সিং আহুজা এমপি আজ বলেন, ‘সর্বদলীয় বিরোধী প্রতিনিধি লোকসভা, রাজ্যসভার সব সদস্য একজোট হয়ে ইডি অফিসে গিয়ে আদানির দুর্নীতির তদন্তের দাবি জানাতে চেয়েছিলেন। এজন্য আন্তর্জাতিক স্তরে দেশের ভাবমূর্তি খারাপ হচ্ছে। তার বিরুদ্ধে ইডি তদন্ত করুক। যৌথ সংসদীয়  কমিটি গঠন হোক। কিন্তু সরকার সংসদে ওই ইস্যুতে কথা বলতে দিচ্ছে না এবং যৌথ সংসদীয় কমিটিও গঠন করছে না, ইডি দফতরেও যেতে দিচ্ছে না। আপনারা দেখছেন কীভাবে শক্তির অপব্যবহার হচ্ছে। দেশ কীভাবে চলবে?’   

সম্প্রতি মার্কিন সংস্থা হিন্ডেনবার্গের জরিপ রিপোর্টে দাবি করা হয়েছে, কারচুপি  করে তাদের সংস্থার শেয়ার দর বাড়িয়েছিল আদানি গোষ্ঠী। গত ২৪ জানুয়ারি রিপোর্ট প্রকাশ্যে এনে আমেরিকার শেয়ার সংক্রান্ত গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ দাবি করেছে, এক দশক ধরে শেয়ারের দরে কারচুপি করে চলেছে আদানি গোষ্ঠী।

বিরোধীদের দাবি- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) এবং বৃহত্তম বিমা সংস্থা  লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) দ্বারা কেনা আদানির শেয়ারগুলো যৌথ সংসদীয় কমিটি বা ‘জেপিসি’র মাধ্যমে তদন্ত করা হোক।

আজ (বুধবার) কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে বামফ্রন্ট, শিবসেনা (উদ্ধব), ডিএমকে, সমাজবাদী পার্টি, আম আদমি পার্টি, ভারত রাষ্ট্র সমিতির  (বিআরএস) এমপিরা মিছিল করে দিল্লির জওহরলাল নেহরু মার্গের ‘ইডি’ সদর দফতরের দিকে যান। কিন্তু বিজয়চকের কাছে তাদেরকে পুলিশ আটকে দেয়। তাদেরকে বলা হয়, ওই এলাকায় ১৪৪ ধারা জারি থাকায় মিছিল করা যাবে না।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘আদানি গোষ্ঠীর বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সে বিষয়ে তদন্ত করার জন্য আমরা ইডির ডিরেক্টরের কাছে স্মারকলিপি দিতে গিয়েছিলাম। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিয়ন্ত্রিত দিল্লি পুলিশ বিজয়চকে আমাদের আটকে দিয়েছে।’ বিরোধীরা আগে ওই ইস্যুতে যৌথ সংসদীয় কমিটির মাধ্যমে তদন্ত দাবি করলেও এবার তার সঙ্গে ইডি তদন্তের দাবি যুক্ত হল। 
খবর পার্সটুডেে/এনবিএস/২০২৩/একে

news