অমর মোদী’, চিনে এই নামেই পরিচিত নমো, কিন্তু কেন!

ভারত চিন সম্পর্ক সুমধুর নয়, তা সকলেরই জানা। সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, লাদাখ সীমান্তে চিন যদি দ্রুত শক্তি বৃদ্ধি করে তবে ভারত, চিনের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রাখতে পারবে না। কিন্তু মার্কিন ম্যাগাজিন ‘দ্য ডিপ্লোম্যাট’-এ একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, চিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Modi) চিনা ভাষায় ‘মোদী লাওজিয়ান’ অর্থাৎ ‘অমর মোদী’ নামে ডাকা হয়।

লাওজিয়ান শব্দের অর্থ অদ্ভুত ক্ষমতা সম্পন্ন ব্যক্তি। যিনি অমর। কিন্তু মোদী অমর! আসলে চিনা নেটিজেনরা (Chinese Netizen) মনে করছেন, মোদি অন্যদের থেকে আলাদা। ভারতের আর সব প্রধানমন্ত্রীদের থেকে আলাদা মোদী। তাঁর পোশাক, তার ভাবনা চিন্তা সব আলাদা।

বইটিতে ‘চিনের চোখে ভারত’ নামক এক প্রতিবেদনে চিনা সাংবাদিক মু চুনশান লিখেছেন, চিনাদের কাছে ক্রমশ জনপ্রিয় (Popular) হয়ে উঠছেন মোদী। ভারতের প্রধানমন্ত্রী যেভাবে বিশ্বের বাকি দেশগুলির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রেখে চলেছেন তা শেখার মতোই। ভারসাম্য বজার রেখে এগিয়ে যাচ্ছেন মোদী।

রাশিয়া হোক কিংবা মার্কিন যুক্তরাষ্ট্র সকলের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলেছেন মোদী। ভারত রাশিয়া ইউক্রেন যুদ্ধে নিরপেক্ষ থেকেছে। রাশিয়া বা ইউক্রেন কারোর পক্ষ না নিয়েই ভারসাম্য বজায় রেখেছে। এ সমস্ত কারনেই চিনা নেটনাগরিকদের একাংশের কাছে তিনি পছন্দের ব্যক্তিত্ব।

প্রসঙ্গত, চিনা ওয়েবোতে (টুইটারের চিনা সংস্করণ) প্রায় ৫৮২ মিলিয়ন ইউজার রয়েছে। সেখানে নাকি মোদীকে এই নামেই ডাকা হয় বলে জানিয়েছেন মু চুনশান।
খবর দ্য ওয়ালের /এনবিএস ২০২৩/একে 

news